ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

সরকারি কাজে বাংলা একাডেমীর বানানরীতি অনুসরণের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১২
সরকারি কাজে বাংলা একাডেমীর বানানরীতি অনুসরণের নির্দেশ

ঢাকা: সরকারি কাজে সবখানে বাংলা একাডেমীর প্রমিত বাংলা বানানরীতি অনুসরণের নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে একটি পরিপত্র জারি করেছে।

বুধবার সরকারি তথ্য বিবরণীতে এ খবর জানানো হয়েছে।

তথ্য বিবরণীতে বলা  হয়, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং অধিদপ্তর, সংস্থা, দপ্তরসমূহে বাংলা ভাষা ব্যবহারের ক্ষেত্রে বিভিন্ন প্রকার বানানরীতি অনুসরণ করা হচ্ছে। ভাষা ব্যবহারের ক্ষেত্রে বানানের শুদ্ধতা সম্পর্কে যত্মবান হওয়া আবশ্যক এবং সরকারি কাজে ভাষারীতির সমরূপতা রক্ষা করা গুরুত্বপূর্ণ।

পরিপত্রে আরো উল্লেখ করা হয়, বাংলা একাডেমীর প্রমিত বাংলা বানানরীতি এরইমধ্যে পাঠ্যপুস্তকসহ বিভিন্ন ক্ষেত্রে অনুসৃত হচ্ছে। বাংলা একাডেমীর প্রমিত বাংলা বানানরীতি অনুসরণের মাধ্যমে সরকারি কাজে বাংলা ভাষার ব্যবহারে সামঞ্জস্য বিধান করা প্রয়োজন।

এ প্রসঙ্গে সরকারি কাজে সর্বত্র বাংলা একাডেমীর প্রমিত বাংলা বানানরীতি অনুসরণ নিশ্চিতকরণের সুবিধার্থে মন্ত্রিপরিষদ বিভাগ সকল মন্ত্রণালয়, বিভাগ এবং অধিদপ্তর, সংস্থা, দপ্তরসমূহে বাংলা একাডেমীর প্রকাশিত সংশ্লিষ্ট অভিধানসমূহ পর্যাপ্ত সংখ্যক কপি সংগ্রহের পরামর্শ দিয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১২
এসএমএ/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।