ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবিতে সাম্প্রদায়িকতা বিরোধী সমাবেশ

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১২

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) কক্সবাজার, রামু, উখিয়া, টেকনাফসহ সারা দেশে সাম্প্রদায়িক  শক্তির সাম্প্রতিক তাণ্ডবের বিরুদ্ধে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

জবি ভাস্কর্য চত্বরে সোমবার সকাল ৯টা থেকে দুপুর পর্যন্ত Ôgbb mgvR ms¯‹…wZÕ সংসদ এ আয়োজন করে।


সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি ড. রফিকউল্লাহ খান এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জবি উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সহ সভাপতি অধ্যাপক ড. এস এম আনোয়ারা বেগম, নীলদলের আহবায়ক অধ্যাপক ড. জাকারিয়া মিয়া, সেক্টর কমান্ডার ফোরাম ঢাকা বিভাগের আহবায়ক অধ্যাপক আবুল কালাম আজাদ প্রমুখ।

জবি উপাচার্য বলেন, ‘‘ধর্ম নিয়ে রাজনীতি করে যারা দেশে অরাজকতা সৃষ্টির পায়তারা চালাচ্ছে ওই সব সাম্প্রদায়িক শক্তিকে দেশ থেকে উৎখাত করার শপথ নিতে হবে। ’’ তিনি জবির প্রগতিশীল সকল ছাত্র সংগঠনকে মৌলবাদী শক্তির বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান।

অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, ‘‘মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল সকল শক্তিকে একত্র হয়ে জামায়াত শিবির রাজাকার মুক্ত দেশ গড়তে এগিয়ে আসতে হবে। ’’

ড.রফিকউল্লাহ খান বলেন, ‘‘তরুণ সমাজকে একত্রিত করে যদি মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করা যায় তবে সাম্প্রদায়িকতা কখনও মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না। ’’

তিনি বলেন, ‘‘মনন সমাজ সংস্কৃতি’ একটি প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন যা সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতাসহ যে কোনো অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নিবে। ’’

কর্মসূচিতে জবি ছাত্রলীগ সভাপতি শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক মানোয়ার হোসেন একাত্বতা প্রকাশ করে বক্তব্য দেন।

ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, জবি উদীচী, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, ইন্ডিজেনাস ছাত্র সংগঠন সমাবেশে সংহতি প্রকাশ করে।

অনুষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি জুনায়েদ আহমেদ হালিম, প্রাণীবিদ্যা বিভাগের সভাপতি ড.সাইফুল ইসলাম, সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সদস্য ড. নীরু শামসুন্নাহার উপস্থিত ছিলেন।

এদিকে অনুষ্ঠান চলাকালিন সময়ে ক্যাম্পাসে শিবির সন্দেহে জবির অর্থনীতি বিভাগের ৩য় ব্যাচের ছাত্র ফরহাদকে এক বহিরাগতসহ আটক করে ছাত্রলীগ।

জবি প্রক্টর অশোক কুমার সাহা আটককৃতদের পুলিশে সোপর্দ করা হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১২
এমএমএস/ সম্পাদনা: জয়নাল আবেদীন, নিউজরুম এডিটর; এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।