ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাস

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১২
জবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাস

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আগামী ১৯ অক্টোবর অনুষ্ঠেয় কলা অনুষদের ‘বি’ ইউনিটের ২০১২-১৩ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে।

জবিসহ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২১টি পরীক্ষা কেন্দ্রে একযোগে শুক্রবার বিকাল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষাটি অনুষ্ঠিত হবে।

এই ইউনিটের পরীক্ষাটিতে ৭২০টি আসনের বিপরীতে ৪২,৭২৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করতে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, রোল নম্বর ১২০০০০১ থেকে ১২০৭৫০০ পর্যন্ত  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (সদরঘাট সংলগ্ন), ১২০৭৫০১ থেকে ১২০৮৮০০ পর্যন্ত পগোজ স্কুলে (জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন), ১২০৮৮০১ থেকে ১২১০৮০০ পর্যন্ত সরকারি কবি নজরুল কলেজে (লক্ষ্মীবাজার, ঢাকা), ১২১০৮০১ থেকে ১২১২৮২০ পর্যন্ত  সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে (লক্ষ্মীবাজার, ঢাকা), ১২১২৮২১ থেকে ১২১৩৮২০ পর্যন্ত ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল (বাহাদুর শাহ পার্ক, ঢাকা), ১২১৩৮২১ থেকে ১২১৫৩২০ পর্যন্ত ঢাকা মহানগর মহিলা কলেজে (লক্ষ্মীবাজার, ঢাকা), ১২১৫৩২১ থেকে ১২১৬৭২০ পর্যন্ত ফজলুল হক মহিলা কলেজে (গেন্ডারিয়া, ঢাকা), ১২১৬৭২১ থেকে ১২১৮৭২০ পর্যন্ত শেখ বোরহানুদ্দিন কলেজে (চানখাঁরপুর, ঢাকা), ১২১৮৭২১ থেকে ১২১৯৯৭০ পর্যন্ত  ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজে (বুয়েট ক্যাম্পাস, ঢাকা), ১২১৯৯৭১ থেকে ১২২১৩৭০ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, ঢাকা), ১২২১৩৭১ থেকে ১২২৭৩৭০ পর্যন্ত ইডেন কলেজে (আজিমপুর, ঢাকা), ১২২৭৩৭১ থেকে ১২২৮৮৭০ পর্যন্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজে (আজিমপুর, ঢাকা), ১২২৮৮৭১ থেকে ১২৩০৩৭০ পর্যন্ত মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে (রাজারবাগ পুলিশ লাইনের পূর্বে), ১২৩০৩৭১ থেকে ১২৩২৩৭০ পর্যন্ত মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে (মতিঝিল, ঢাকা), ১২৩২৩৭১ থেকে ১২৩৩৩৭০ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট, ঢাকা), ১২৩৩৩৭১ থেকে ১২৩৫০৭০ পর্যন্ত  আইডিয়াল কলেজে (সেন্ট্রাল রোড, ঢাকা), ১২৩৫০৭১ থেকে ১২৩৮০৭০ পর্যন্ত ঢাকা কলেজে (নিউমার্কেট, ঢাকা), ১২৩৮০৭১ থেকে ১২৩৯২৭০ পর্যন্ত আজিমপুর গার্লস স্কুল এন্ড কলেজে (আজিমপুর, ঢাকা), ১২৩৯২৭১ থেকে ১২৪০৪৭০ পর্যন্ত  অগ্রণী স্কুল অ্যান্ড কলেজে (ঢাকা), ১২৪০৪৭১ থেকে ১২৪১৮৭০ পর্যন্ত সরকারি টিচার্স ট্রেনিং কলেজে (ঢাকা) এবং ১২৪১৮৭১ থেকে ১২৪২৮০০ এবং ১২৪২৮০১ থেকে ১২৪২৮০৭ পর্যন্ত  ধানমন্ডি বয়েজ স্কুলে পরীক্ষা কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষার দিন এইচএসসি/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ও তার দুই কপি সত্যায়িত ফটোকপি এবং দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি নিয়ে আসতে হবে। ছবির পেছনে পরীক্ষার্থীর নাম, এসএমএস-এর মাধ্যমে প্রাপ্ত রোল নম্বর বাংলায় ও ইংরেজিতে লিখে উক্ত ছবি দুটি আলাদাভাবে ফটোকপি করা রেজিস্ট্রেশন কার্ডের বাম দিকে উপরে স্ট্যাপলার পিন দিয়ে সংযুক্ত করে নিয়ে আসতে হবে। রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপির উপরের অংশে উক্ত রোল নম্বর বাংলা ও ইংরেজিতে লিখতে হবে। এইচএসসি/সমমান পরীক্ষার ফটোকপি করা (সত্যায়িত) দুটি রেজিস্ট্রেশন কার্ডের একটি শিক্ষার্থীকে প্রবেশপত্র হিসেবে দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অন্যটি পরীক্ষার হলে জমা রাখা হবে এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা সংরক্ষণ করবে।

উল্লেখ্য, পরীক্ষার হলে মোবাইলফোন আনা সম্পূর্ণ নিষিদ্ধ।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল ওয়াদুদ বাংলানিউজকে জানান, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার বিস্তারিত আসনবিন্যাস জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে (www.jnu.ac.bd) পাওয়া যাবে।

বাংলাদেশ সময়ঃ ১৮৫৪ ঘণ্টা, অকোবর ১৬, ২০১২
সম্পাদনাঃ হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।