ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবি ভর্তিচ্ছুদের সহযোগিতায় বিভিন্ন সংগঠন

ওয়ালিউল্লাহ, জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১২
জাবি ভর্তিচ্ছুদের সহযোগিতায় বিভিন্ন সংগঠন

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১২-১৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের সহযোগিতার জন্য গড়ে উঠেছে অর্ধশতাধিক হেল্প সেন্টার। বিশ্ববিদ্যালয়ের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং বিভিন্ন জেলা সমিতির উদ্যোগে এসব হেল্প সেন্টার ভর্তিচ্ছুদের বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করছে।



বগুড়া থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা আব্দুল মালেক বলেন, “এই বিশ্ববিদ্যালয়ে আসার আগে অনেক নার্ভাস ফিল করছিলাম আর ভাবছিলাম কোথায় যাব, কী করব, কোথায় থাকব। কিন্তু এখানে এসে আমাদের মানিকগঞ্জ জেলা সমিতির বড় ভাইদের সহযোগিতায় অনেকটা স্বস্তি পেয়েছি। আমার পরীক্ষার আসন কোথায় পড়েছে তারাই খুঁজে দিয়েছে এমনকি আমার থাকার ব্যবস্থাও তারা করে দিয়েছে। ”

হেল্প সেন্টারগুলো ভর্তিচ্ছুদের যে সব সুযোগ-সুবিধা দিচ্ছে তার মধ্যে আসন বিন্যাস খুঁজে দেওয়া, কেউ থাকতে চাইলে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক তার থাকার ব্যবস্থা করা অন্যতম।

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেইট) থেকে শহীদ মিনার পর্যন্তু রাস্তার দুধারে প্রায় অর্ধশতাধিক হেল্প সেন্টার অস্থায়ীভাবে স্থাপিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতিক সংগঠন গুলোর মধ্যে আনন্দন, জাহাঙ্গীরনগর থিয়েটার (অডিটরিয়াম), জাহাঙ্গীরনগর থিয়েটার (টিএসসি), ধ্বনি, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং অর্গানাইজেশন, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি ইত্যাদি হেল্প সেন্টার দিয়েছে।

এছাড়া রাজনৈতিক সংগঠনগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ ছাত্রলীগ জাবি শাখা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১২-১৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষ ভর্তি পরিক্ষা শুরু হয়েছে ১৩ অক্টোবর এবং শেষ হবে ২০ অক্টোবর। এ বছর বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদ ও দুটি ইনস্টিটিউটে মোট আবেদনপত্র জমা পড়েছে দুই লাখ ২০ হাজার ৯২২টি। গতবারের তুলনায় এ বছর প্রায় ৫৩ হাজার বেশি আবেদনপত্র জমা পড়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘন্টা, অক্টোবর ১৫, ২০১২
সম্পাদনা: জয়নাল আবেদিন, নিউজরুম এডিটর/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।