ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিশুদের পরীক্ষা-পূর্ব উদ্বেগ ভাল ফলাফল আনে!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১২
শিশুদের পরীক্ষা-পূর্ব উদ্বেগ ভাল ফলাফল আনে!

শিশুদের পরীক্ষাপূর্ব উদ্বেগ-উ‍ৎকণ্ঠা পরীক্ষার্থার ফলাফলে ইতবাচক প্রভাব রাখে। এটা শুধু তখনি নেতিবাচক হয় যদি সংশ্লিষ্ট পরীক্ষার্থীর স্মৃতিশক্তি দুর্বল থাকে।

নয়া এক গবেষণার ফল একথা জানাচ্ছে।

ওই গবেষণার ফলাফল বলে— যদি বিশেষ করে পরীক্ষার্থীর স্মৃতিশক্তি মজবুত থাকে তবে পরীক্ষা-ভীতি বা পরীক্ষা নিয়ে মাত্রাতিরিক্তি স্নায়ুচাপ তাকে পরীক্ষায় ভাল নাম্বার পেতে সহায়তাই করে। ১২ থেকে ১৪ বছর বয়সী ৯৬ জন শিশুর ওপর পরীক্ষা-পর্যবেক্ষণ শেষে এ ধারনায় উপনীত হয়েছেন গবেষকরা।

একটি প্রশ্নপত্রে যাচাই করা হয় পরীক্ষা নিয়ে শিশুরা কতটা উদ্বেগ-উ‍ৎকণ্ঠা মোকাবেলা করে— শিশুদের ওপর পরিচালিত কম্পিউটারভিত্তিক ওই পরীক্ষায় স্মৃতিশক্তির কর্মদক্ষতা তথা জটিল সমস্যা সমাধানে তাদের পারঙ্গমতা যাচাই করা হয়।

গবেষকরা বলেন, আমরা দেখেছি কম-কর্মক্ষম স্মৃতিসম্পন্ন শিশুদের ক্ষেত্রে পরীক্ষা নিয়ে মানসিক চাপ বা উদ্বেগ বৃদ্ধি পরীক্ষার ফলাফলে নেতিবাচক প্রভাব ফেলে। এর বিপরীতে অধিক-কর্মক্ষম স্মৃতিধারীদের ক্ষেত্রে ফলাফলটা হয় উল্টো অর্থাৎ উদ্বেগ উৎকণ্ঠায় এদের নম্বর হয় ভাল।

উদ্বেগ বা মানসিক চাপের মাত্রা বাড়িয়ে দিয়ে দেখা গেছে, অধিক-কর্মক্ষম স্মৃতিধারীরা এর সঙ্গে তাল রেখে ফলাফলেও উন্নতি করেছে। অর্থা‍ৎ পরীক্ষা নিয়ে উদ্বেগের মাত্রা যে পরিমাণ বাড়ছে, সে অনুপাতে পরীক্ষার ফলও ভাল হচ্ছে।

সম্প্রতি এ গবেষণার ফল প্রকাশ করেছে বৃটিশ জার্নাল অব সাইকোলজি।

তবে পরীক্ষাজনিত উদ্বেগের এই প্রভাব লিঙ্গ-বয়স ভেদে বা পরীক্ষার সময়কালের তারতম্যে প্রভাব ফেলে কি না এ বিষয়ে মজবুত কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি এতে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ১৩ অক্টোবর, ২০১২
একে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।