ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বুয়েটে আবারো অস্থিরতা

সিলেকশন কমিটির রেজিস্ট্রার প্রার্থী বাতিল

মাজেদুল নয়ন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১২
সিলেকশন কমিটির রেজিস্ট্রার প্রার্থী বাতিল

ঢাকা: নানা দুর্নীতির মাধ্যমে শিক্ষক সমিতির নেতা মাকসুদ হেলালীকে রেজিস্ট্রার করা নিয়ে নতুন করে অস্থিরতায় জড়িয়ে পড়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট)।

মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট হেলালীকে রেজিস্ট্রার নিয়োগের সিলেকশন কমিটির সিদ্ধান্ত প্রত্যাহার করেছে।

যোগ্যতা না থাকা সত্ত্বেও দ্বিতীয় গ্রেড নিচের বেতন স্কেলের রেজিস্ট্রার পদে নিয়োগের জন্যে আবেদন করার কারন জানতে চেয়েছে।

বুয়েট সূত্র জানায়, বেশ কয়েকদিন ধরেই রেজিস্ট্রার নিয়োগের জন্যে মেকানিক্যাল বিভাগের ড. মো. মাকসুদ হেলালীর আবেদন নিয়ে অস্থিরতা চলছিল। কিন্তু শিক্ষক সমিতি তাদের এ নেতাকে নিয়োগ দেওয়ার জন্য প্রশাসনের ওপর চাপ প্রয়োগ করেন।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, শিক্ষার্থী ও শিক্ষকদের একটি অংশ এর বিরোধিতার পরও শিক্ষক সমিতির সঙ্গে বিরোধ এড়াতে মাকসুদ হেলালীর আবেদন জমা নেন বুয়েট উপাচার্য অধ্যাপক ড. এস এম নজরুল ইসলাম।

শিক্ষক সমিতির প্রভাব সম্পন্ন রেজিস্ট্রার নিয়োগের সিলেকশন কমিটি ৬ জন প্রার্থীর মধ্য থেকে মাকসুদ হেলালীকে রেজিস্ট্রার হিসেবে নিয়োগের জন্য মনোনয়ন দেয় মঙ্গলবার দুপুরে।

নিয়োগ এক প্রকার চূড়ান্ত হয়ে গেলেও মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট যোগ্যতা না থাকা সত্ত্বেও হেলালীকে নিয়োগের জন্য সিলেকশন কমিটির মনোনয়ন নিয়ে প্রশ্ন তোলে।

সন্ধ্যায় অনুষ্ঠিত সিন্ডিকেট কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতিনিধি অধ্যাপক ড. মহিবুর রহমান, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, সাবেক শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এদিকে গত শুক্রবারেও রেজিস্ট্রার নিয়োগে হেলালীর আবেদন প্রক্রিয়ার প্রতিবাদে ক্যাম্পাসে পোস্টার লাগানো হয়।

পোস্টারে অনিয়মের সকল তথ্য প্রমাণ তুলে ধরে বলা হয়েছে ‘বুয়েটে চলছে অনিয়ম প্রতিষ্ঠান নতুন অধ্যায়!!! আন্দোলনের ঘোষণা দেয় মুক্তিযোদ্ধার সন্তানদের সংগঠন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান। ’

রেজিস্ট্রার নিয়োগে এ নতুন সংকটের বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, বিতর্কিত শিক্ষক মাকসুদ হেলালীর রেজিস্ট্রার পদে আবেদন ও প্রয়োজনীয় প্রশাসনিক যোগ্যতা না থাকা সত্বেও বাছাই কমিটি অনুমোদন দিয়েছে।

আরো অভিযোগ রয়েছে, বুয়েটের আইন অনুসারে সিলেকশন গ্রেড প্রাপ্ত শিক্ষক (বুয়েটের সার্বোচ্চ স্কেলের বেতন) হয়েও দুই স্তর নিচের একটি পদের জন্য এ শিক্ষক নেতার আবেদন নিয়ে প্রশ্ন উঠে।

এছাড়াও নিয়োগ বিজ্ঞপ্তিতে রেজিস্ট্রার পদের জন্যে ৫ বছরের ডেপুটি রেজিস্ট্রারের অভিজ্ঞতাসহ প্রশাসনিক কাজের ১৫ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়েছিল। কিন্তু মাকসুদ হেলালীর রয়েছে ডেপুটি রেজিস্ট্রার হিসেবে কাজের অভিজ্ঞতা ও সবমিলিয়ে ১২ বছরের প্রশাসনিক কাজের অভিজ্ঞতা।

এ বিষয়ে বুয়েটের উপাচার্য ড. এস এম নজরুল ইসলামের কাছে জানতে চাওয়া হলে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

বাংলাদেশ সময় ২৩২২ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১২
এমএন/সম্পাদনা: বেনু সূত্রধর,নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।