ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

শিশু অধিকার দিবসে শাবিপ্রবিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১২
শিশু অধিকার দিবসে শাবিপ্রবিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

ঢাকা: আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। অথচ দেশের বেশিরভাগ শিশু সুবিধাবঞ্চিত, নিপীড়িত, নির্যাতিত ও অন্ধকারে নিমজ্জিত।

শুধুমাত্র বাংলাদেশ নয়, বিশ্বের অনেক দেশেই এই অবস্থা বিরাজমান।

শিশু অধিকার সম্পর্কে সবাইকে সচেতন করতে ও তাদের অধিকার সুনিশ্চিত করতে প্রতি বছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহে পালিত হয় "বিশ্ব শিশু অধিকার দিবস"। এরই অংশ হিসেবে বিশ্ব শিশু অধিকার দিবসের শেষ দিনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আয়োজন করা হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার। সেভ দ্য চিলড্রেনের উদ্যোগে এবং শাবিপ্রবি নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগিতায় এ অনুষ্ঠান হয়। এর সার্বিক তত্ত্বাবধান করে শাবিপ্রবি-র স্বেচ্ছাসেবী সংগঠন কিন (KIN)।

শাবিপ্রবি ক্যাম্পাস সংলগ্ন সুবিধাবঞ্চিত শিশুদের কাছে শিক্ষার আলো পৌঁছে দিতে পরিচালিত কিন স্কুলের ৫০ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্য থেকে সেরা পাঁচজনকে পুরস্কৃত করা হয়। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কিনের উপদেষ্টা এবং শাবিপ্রবি কম্পিউটার সায়েন্স বিভাগের প্রধান ড. মুহম্মদ জাফর ইকবাল, কিনের উপদেষ্টা ও নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এ কে এম মাযহারুল ইসলাম এবং সেভ দ্য চিলড্রেনের প্রতিনিধিরা।

উল্লেখ্য, শাবিপ্রবি-র স্বেচ্ছাসেবী সংগঠন কিনের অসংখ্য স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমের একটি হলো কিন স্কুল। স্কুলটি ২০০৪ সালের ২৬ মার্চ প্রতিষ্ঠিত হয়ে নিয়মিতভাবে সপ্তাহে ছয়দিন সুবিধাবঞ্ছিত শিশুদের জন্য শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। একই সঙ্গে স্কুলটি এই শিশুদের দিয়েছে মুক্ত সংস্কৃতি চর্চার সুযোগ। শাবিপ্রবির বিভিন্ন অনুষ্ঠানে কিন স্কুলের শিক্ষার্থীরা নিয়মিতভাবে অংশ নিয়ে থাকে। এছাড়া তাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে কিনের পক্ষ থেকে বছরে দু`বার আয়োজন করা হয় বিনামুল্যে চিকিৎসা সেবার।

এই অনুষ্ঠানের শেষ পর্যায়ে থ্যালাসেমিয়া আক্রান্ত ১৩ বছরের কিশোর ইমরানের হাতে তার চিকিৎসা সেবা নির্বাহের জন্য কিনের পক্ষ থেকে সর্বমোট ৫২ হাজার ৫০০ টাকার টাকার একটি চেক তুলে দেন উপস্থিত কিনের উপদেষ্টা, সভাপতি ও সাধারণ সম্পাদক। ইমরানের চিকিৎসা ব্যয় নির্বাহের জন্য গত ১২ থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত কিনের উদ্যোগে শাবিপ্রবি ক্যাম্পাসে আয়োজিত হয় "কিন বই উৎসব`১২"। বই উৎসবের লভ্যাংশ থেকে প্রাপ্ত ৫২ হাজার ৫০০ টাকা ইমরানের হাতে তুলে দেওয়া হয়।

এই অর্থ হস্তান্তরের সময় প্রখ্যাত কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, “বই উৎসবের এই সাফল্য সম্ভব হয়েছে কিনের সদস্যদের অক্লান্ত পরিশ্রমের জন্য। তাদের এই উদ্যোগ আসলেই প্রশংসনীয়। আসুন আমরা সকলে ইমরানের রোগমুক্তির জন্য দোয়া করি। "

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১২
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।