bangla news

নতুন প্রজন্মের জন্যে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করতে হবে: শিক্ষামন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৯-২৪ ১০:১১:৩২ এএম

সৃজনশীল ও সুশৃঙ্খল কর্মকাণ্ডে শিক্ষার্থীদের আরো বেশি সম্পৃক্ত হওয়ার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঢাকা: সৃজনশীল ও সুশৃঙ্খল কর্মকাণ্ডে শিক্ষার্থীদের আরো বেশি সম্পৃক্ত হওয়ার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নতুন প্রজন্মের উদ্দেশ্যে তিনি বলেছেন, ‘‘দেশের প্রতি দায়বোধ থেকে নিজেদের গড়ে তুলতে হবে। এর মাধ্যমে আমাদের মহান স্বাধীনতার লক্ষ্য বাস্তবায়ন হবে। নতুন প্রজন্মের জন্যে আধুনিক জ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করতে হবে।’’

সোমবার বিকেলে জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের আয়োজনে ‘গানে গানে রাসেল’ শীর্ষক সাংস্কৃতিক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরো বলেন, বর্তমান শিক্ষানীতিতে খেলাধূলা ও শিশুর শারীরিক বিকাশ এবং সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠার ব্যবস্থা রাখা হয়েছে। এরই মধ্যে স্কুল পর্যায়ে এ কার্যক্রম শুরু হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ৪ হাজার ৮শ’ স্কুলে ফুটবল ফেডারেশনের মাধ্যমে টিম গঠন করা হয়েছে। আগামীতে বিশ্বকাপে বাংলাদেশের খেলার যোগ্যতা অর্জনের জন্য এসব পদক্ষেপ নেওয়া হয়েছে।

উপস্থিত শিশুদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘‘শুধু পাঠ্যবইয়ের শিক্ষা অর্জন করলেই হবে না। শারীরিক ও মানসিক বিকাশ সাধন করে নৈতিক মানবিক মূল্যবোধ সম্পন্ন জাতি হিসেবে গড়ে উঠতে হবে।’’

মন্ত্রী বলেন, ‘‘আমাদের মূল লক্ষ্য হচ্ছে, আধুনিক শিক্ষা ও প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষ নাগরিক হিসেবে গড়ে তোলা। সরকার নতুন প্রজন্মকে দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে চায়। এ লক্ষ্য অর্জনে কেবল শ্রেণীকক্ষেই শিক্ষা দেওয়া সম্ভব নয়।’’

শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের মহাসচিব সংসদ সদস্য সাহমুদ উস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবকে যুগ্ন সাধারণ সম্পাদক মোজাফফর হোসেন পল্টু, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের উপদেষ্টা সিরাজুল ইসলাম মোল্লা, কে এম শহীদুল্লা প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১২
এমএন/ সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-09-24 10:11:32