ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নিয়োগের দিনই প্রো-ভিসির নিয়োগ স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৪
নিয়োগের দিনই প্রো-ভিসির নিয়োগ স্থগিত

ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের নিয়োগ স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে তাকে বৃহস্পতিবার (০৪ এপ্রিল) নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

পরে তার নিয়োগ স্থগিত করে পৃথক আদেশ জারি করা হয়েছে।

নিয়োগ স্থগিত করার আদেশে বলা হয়, শিক্ষা মন্ত্রণায়ের প্রজ্ঞাপনমূলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের নিয়োগাদেশ এতদ্বারা নির্দেশক্রমে স্থগিত করা হলো। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক এবং লেদার ইঞ্জিনিয়ারিং টেকনোলজি ইন্সটিটিউটের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন মিজানুর রহমান।

প্রোভিসি পদে নিয়োগের আদেশ স্থগিত করার কারণ উল্লেখ করা না হলেও ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চের (নিটার) নারী সহকর্মীদের হেনস্তা ও যৌন হয়রানির অভিযোগ ওঠে প্রতিষ্ঠানটির সাবেক অধ্যক্ষ ও উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ মিজনুর রহমানের বিরুদ্ধে।

মিজানুর রহমানকে প্রোভিসি নিয়োগের আদেশের পর বিভিন্ন মহলে সমালোচনা তৈরি হয়। এরই মধ্যে তার নিয়োগের আদেশ স্থগিত করা হয়।

ঢাবি সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২২ নভেম্বর উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে মিজানুর রহমানের বিভিন্ন অনিয়ম নিয়ে নিটারের ৩৭ জন শিক্ষক লিখিত অভিযোগ দিয়েছেন। এর মধ্যে যৌন হয়রানির শিকার নারীদের মধ্যে দুইজন লিখিতভাবে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন।

অবশ্য ২০২৩ সালের মার্চে মিজানুর রহমান সংবাদ সম্মেলন করে জানান, তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছিল তা থেকে তাকে অব্যাহতি দিয়েছে প্রতিষ্ঠানটির ছয় সদস্যের তদন্ত কমিটি।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৪
এমআইএইচ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ