ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিশেষায়িত অটিজম একাডেমী প্রতিষ্ঠা করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ১, ২০১২

ঢাকা: অটিস্টিক শিশুদের উপযোগী ছাত্রাবাস, শিক্ষা উপকরণ, আসবাবপত্র, একাডেমিক কাম প্রশাসনিক ভবন সংবলিত একটি বিশেষায়িত অটিজম একাডেমী প্রতিষ্ঠা করবে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অটিস্টিক শিশুদের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের এসংক্রান্ত কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।



এছাড়া সারা দেশের ১৫ হাজার শিক্ষক ও  মা-বাবাদের প্রশিক্ষণ দেওয়া এবং সচেতনতা সৃষ্টির লক্ষ্যে শিগগিরই একটি প্রকল্প নেওয়া হবে।

শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সভাপতিত্বে সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, গ্লোবাল অটিজম অ্যান্ড পাবলিক হেলথের (জিএপিএইচ-বাংলাদেশ) কো-চেয়ারপারসন ডা. প্রাণগোপাল দত্ত, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোস্তফা কামালউদ্দিন, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমীর (নায়েম) মহাপরিচালক প্রফেসর শেখ ইকরামুল কবীর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী আব্দুল্লা হিল আজাদ, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (মাধ্যমিক), ১৪টি শিক্ষক প্রশিক্ষণ কলেজের অধ্যক্ষ, ৫টি উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক, বাংলাদেশ মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ উপস্থিত ছিলেন।

সব ক’টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানে অটিজমের ওপর কোর্সে এক বা একাধিক ক্লাস নেয়া বাধ্যতামূলক করা হবে। জিএপিএইচ-বাংলাদেশের সহায়তায় শিগগিরই অটিজমের ওপর একটি ক্লাস হ্যান্ড আউট প্রণয়ন করবে নায়েম। চলতি বছর তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তকে অটিজম সংক্রান্ত বিষয় থাকবে। প্রকল্প নেওয়ার আগে শিগগিরই অটিজম বিষয়ক একটি কর্মসূচি প্রণয়ন করা হবে।

শিক্ষাসচিব অটিজম বিষয়ে প্রকল্প বা কর্মসূচি প্রণয়নের আগে এখন থেকেই সচেতনতা সৃষ্টি ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোতে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন।

বাংলাদেশ সময় ১৮০৮ ঘণ্টা, অাগস্ট ০১, ২০১২
এমএন/সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আ‌উটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।