ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ডিআইইউতে শিক্ষার্থী বহিষ্কার সাংবাদিকতার টুঁটি চেপে ধরার অপচেষ্টা: ডুজা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
ডিআইইউতে শিক্ষার্থী বহিষ্কার সাংবাদিকতার টুঁটি চেপে ধরার অপচেষ্টা: ডুজা

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) সাংবাদিক সমিতির কার্যক্রম বন্ধের নির্দেশ এবং সাংবাদিকতা পেশায় যুক্ত ১০ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের ঘটনা ‘সাংবাদিকতার টুঁটি চেপে ধরার অপচেষ্টা’ বলে উল্লেখ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। তারা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

সংগঠনের সভাপতি আল সাদী ভূঁইয়া এবং সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহি এক যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানান।  

বিবৃতিতে অবিলম্বে বহিষ্কারাদেশ প্রত্যাহার করে ক্যাম্পাসে বস্তুনিষ্ঠ ও স্বাধীন সাংবাদিকতা চর্চার অনুকূল পরিবেশ নিশ্চিতের আহ্বান জানান ডুজা নেতারা।  

গত ১৩ মার্চ ক্যাম্পাসে সাংবাদিক সমিতি গঠন করায় ১০ শিক্ষার্থীকে বহিষ্কারের নির্দেশ দেয় ডিআইইউ প্রশাসন।  

বিজ্ঞপ্তিতে ডুজা নেতারা বলেন, নির্ভরযোগ্য সূত্রে আমরা জানতে পেরেছি, ২০২০ সাল থেকে কার্যক্রম চালিয়ে আসছে ডিআইইউ সাংবাদিক সমিতি। অভ্যন্তরীণ অনিয়ম, দুর্নীতি ও শিক্ষার্থী হয়রানির মত জনগুরুত্বপূর্ণ বিষয়ে সংগঠনের সদস্যরা বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের কারণে ইতিপূর্বে বেশ কয়েকবার সমিতি বন্ধের পাঁয়তারা করা হয়েছে।

তারা বলেন, সাংবাদিক সমিতি বন্ধের নির্দেশ এবং শিক্ষার্থী বহিষ্কারের মধ্য দিয়ে ডিআইইউ প্রশাসন ক্যাম্পাসকে চূড়ান্তভাবে সাংবাদিকশূন্য করে অন্যায়-অপকর্মের স্বর্গরাজ্যে পরিণত করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে বলে আমরা মনে করি।  

ডুজা নেতারা বলেন, দেশের অন্য সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে প্রশাসন কর্তৃক সাংবাদিক সংগঠনগুলোকে সর্বোচ্চ সহযোগিতা করা হলেও ডিআইইউ কর্তৃপক্ষের ধৃষ্টতাপূর্ণ এমন আচরণ অত্যন্ত আপত্তিকর এবং অনভিপ্রেত।  

বিবৃতিতে শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা এবং ক্যাম্পাসে সাংবাদিকবান্ধব পরিবেশ নিশ্চিত করার দাবি জানান তারা।   

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।