ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বর্ণাঢ্য কর্মজীবনের সমাপ্তি টেনে অবসরে রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসীম সাহা

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
বর্ণাঢ্য কর্মজীবনের সমাপ্তি টেনে অবসরে রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসীম সাহা

ফরিদপুর: দিনটি মঙ্গলবার। ঘড়ির কাঁটায় সকাল ১১টা ছুঁই ছুঁই করছে।

আকাশটা প্রখর রোদের সঙ্গে সাদা মেঘেরা খেলা করছে। দখিনা মৃদু উদাস হাওয়ায় সবুজ গাছপালাগুলো দুলছিল। ফরিদপুর শহর থেকে দুই কিলোমিটার আগে দক্ষিণবঙ্গের সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান ‘সরকারি রাজেন্দ্র কলেজ’। দৃষ্টিনন্দন ক্যাম্পাসের এক পাশে বিশাল খেলার মাঠ। মাঠের একপাশে শেখ কামাল মুক্তমঞ্চ। সেখানে গ্যালারিতে বসা কলেজের শিক্ষকদের সঙ্গে কয়েকশ শিক্ষার্থী। সবার দৃষ্টি সামনের তৈরি মুক্তমঞ্চের দিকে। মঞ্চে দাঁড়িয়ে তখন বিদায়ী ভাষণ দিচ্ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা। আগামীকাল বুধবার (১৩ মার্চ) তার চাকরি জীবনের অবসান। তার একদিন আগেই কলেজটির শিক্ষার্থীদের উদ্যোগে এ গণসংবর্ধনার আয়োজন।

নিবেদিতপ্রাণ একজন শিক্ষাগুরুর এমন বিদায়-বিশ্বাস করতে পারছিল না উপস্থিত শিক্ষার্থীরা। কলেজে বর্তমানে ১৯টি সম্মান কোর্সসহ ১৯টি বিভাগে পড়ছেন ২৭ হাজার শিক্ষার্থী। প্রিয় শিক্ষককে বিদায় জানাতে অধিকাংশ শিক্ষার্থী নদী-পাহাড় পেরিয়ে ছুটে আসে ক্যাম্পাসে। বিদায়ের করুণ সুরে সবার অন্তর ভারাক্রান্ত, বিষণ্নতায় আচ্ছন্ন তাদের হৃদয় মন। হাজারো চোখ সিক্ত অশ্রু-জলে।

কলেজটির অধ্যক্ষ অসীম কুমার সাহার বর্ণাঢ্য কর্মজীবনের সমাপ্তিতে বিদায় সম্মাননার এ আয়োজন করে শিক্ষার্থীদের পক্ষ থেকে।  

মঙ্গলবার (১২ মার্চ) সকালে ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের শহর ক্যাম্পাসে আয়োজিত এ বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কলেজটির উপাধ্যক্ষ প্রফেসর এস এম আব্দুল হালিম। ।  

বিদায় সম্মাননা কমিটির আহ্বায়ক প্রফেসর চন্দ্রমোহন হালদারের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের গণিত বিভাগের অধ্যাপক ও অধ্যক্ষের সহধর্মিণী রমা সাহা, রাজেন্দ্র কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ শহিদুল ইসলাম।  

বিদায়ী বক্তব্যে প্রিয় শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহার বাণী, ‘তোমাদের প্রতি আমার বিশেষ অনুরোধ-‘ভালো করে লেখাপড়া শিখে মানুষ হও। আত্মনির্ভরশীল এবং আত্মপ্রত্যয়ী মানুষ হও। সৃজনশীল সৃষ্টিশীল সৎ মানুষ হও। দেশপ্রেমিক মানুষ হও, দেশ-জাতি উপকৃত হবে। মানুষ তোমাদের মনে রাখবে। ’ 

বিদায় সম্মাননা অনুষ্ঠান শেষে একই দিন দুপুরে রাজেন্দ্র কলেজের রিপোর্টার্স ইউনিটি ও নাট্য সংসদের অফিস কক্ষের উদ্বোধন করেন অধ্যক্ষ। এর আগে বিদায় বেলায় তাকে গার্ড অব অনার দেন কলেজটির বিএনসিসি টিম। পরে কলেজটির প্রতিষ্ঠাতা বাবু অম্বিকাচরণ মজুমদারের ম্যুরালের উদ্বোধন করেন এ অধ্যক্ষ। একই সঙ্গে রাজেন্দ্র কলেজের প্রতিষ্ঠার ইতিহাস সমৃদ্ধ বইয়ের ভাস্কর্যেরও উদ্বোধন করা হয়।  

বিদায় অনুষ্ঠান শেষ। শিক্ষার্থীরা অধ্যক্ষকে ঘিরে ধরল। পা ছুঁয়ে সালাম করতে করতে কারও কারও চোখ ছলছল করছিল। প্রিয় স্যারের সঙ্গে মোবাইলফোনে সেলফি তুলতেও ভুলছেন না অনেকে। এমন বিদায় ক'জনার হয়? অধ্যক্ষ তার প্রিয় শিক্ষার্থীদের মাথায় হাত বুলিয়ে দিতে দিতে আবার বললেন, ‘সৃজনশীল-আলোকিত মানুষ হও, পৃথিবী তোমাদের মনে রাখবে’।

সন্ধ্যার আগে সবাইকে রেখে ক্যাম্পাস ত্যাগ করলেন প্রিয় অধ্যক্ষ অসীম কুমার সাহা। এটা তার অবসরজনিত বিদায়। তার বিদায়ে আবেগপ্রবণ শিক্ষার্থীরা। শেষ মুহূর্তে হতাশ মনে সবার রওনা বাড়ির পথে, পেছন পড়ে আছে স্মৃতির ফাঁকা ক্যাম্পাস। যেখানে চলছে অদ্ভুত এক নীরবতা।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।