ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মেডিকেলে ১৫তম তামিম এবার ডেন্টালে প্রথম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
মেডিকেলে ১৫তম তামিম এবার ডেন্টালে প্রথম মেধাবী শিক্ষার্থী কে. এম. মুহতাসিম সাদিক তানিম

নীলফামারী: ডেন্টাল (বিডিএস) ভর্তি পরীক্ষার ফলাফলে জাতীয় মেধাতালিকায় প্রথম হয়েছেন নীলফামারীর সৈয়দপুরের শিক্ষার্থী কে. এম. মুহতাসিম সাদিক তানিম।  

ডেন্টালের আগে অনুষ্ঠিত মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফলেও জাতীয় মেধায় ১৫তম হয়েছিলেন তিনি।

 

ডেন্টালে প্রথম হওয়ার বিষয়টি তানিম নিজেই নিশ্চিত করেছেন।

তিনি জানান, ডেন্টাল পরীক্ষায় টেস্ট স্কোর ৯৩ দশমিক ৭৫ এবং মেরিট স্কোর ২৯৩ দশমিক ৭৫ নিয়ে সারা দেশে প্রথম স্থান অর্জন করেছেন।  

তানিমের বাড়ি নীলফামারীর সৈয়দপুর শহরের চাঁদনগর মহল্লায়। তিনি রাজধানীর নটরডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করেছেন। তিনি সৈয়দপুর বিজ্ঞান কলেজ (টেকনিক্যাল) এ ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হন এবং সপ্তম শ্রেণি থেকেই ফার্স্টবয় হিসাবে কৃতিত্ব ধরে রাখেন এইচএসএসি পর্যন্ত।  

তানিমের বাবা মো. ইস্কান্দার মির্জা নীলফামারীর চাঁদের হাট ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক এবং মা মোছা. লিলিফা বেগম কিশোরগঞ্জের শিশু নিকেতন স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক।

তানিম বলেন, বাবা-মায়ের স্বপ্ন আজ অনেকটাই পূরণ হল। আমার বাবা-মায়ের অনেক ইচ্ছা ছিল তাদের সন্তান ডাক্তার হবে। আমার এই সাফল্যের পেছনে আমার মা-বাবা ও শিক্ষকমণ্ডলীর সুপরামর্শ টনিকের মতো কাজ করেছে। আমিও অনেক ডাক্তারকে কাছ থেকে দেখেছি, তারা সরাসরি মানুষের সেবা করতে পারেন। মেডিকেল ও ডেন্টালের ফলাফলে আমি নিজেই এখন সাদা অ্যাপ্রোন গায়ে জড়াতে পারছি, এটা আমার কাছে ভালো লাগছে।  

ভবিষ্যতে বড় চিকিৎসক হয়ে মানবসেবায় নিয়োজিত থাকবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন এই কৃতী শিক্ষার্থী।

রোববার (১০ মার্চ) চলতি শিক্ষাবর্ষ ২০২৩-২০২৪ সালের ডেন্টাল (বিডিএস) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এতে প্রাথমিকভাবে ৫৪৫ জন নির্বাচিত হয়েছেন।  

ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর, এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায়প্রাপ্ত জিপিএ যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা ও পছন্দক্রম অনুযায়ী ৫৪৫ জনকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে।  

এসব ভর্তিচ্ছুরা একটি সরকারি ডেন্টাল কলেজ ও ৮টি সরকারি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহে ভর্তি হতে পারবেন। ডেন্টালে এ বছর পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।