ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অধ্যাপক আতিকুল ইসলাম আবারও নর্থ সাউথের ভিসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
অধ্যাপক আতিকুল ইসলাম আবারও নর্থ সাউথের ভিসি

ঢাকা: অধ্যাপক আতিকুল ইসলামকে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য পদে পুনঃনিয়োগ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ নিয়ে তৃতীয় মেয়াদে নিয়োগ পেলেন তিনি।

রাষ্ট্রপতি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৩১ (১) অনুযায়ী অধ্যাপক আতিকুল ইসলামকে উপাচার্য পদে পুনঃনিয়োগ দেন বলে মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, তিনি ২০২৮ সালের ২২ ফেব্রুয়ারি পর্যন্ত নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য পদে দায়িত্ব পালন করবেন।

অধ্যাপক আতিকুল ইসলাম ২০১৬ সালে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিযুক্ত হন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে তিনি দ্বিতীয়বারের জন্য পুনরায় নিয়োগ পান।

ভিসি পদে পুনঃনিয়োগ পেয়ে অধ্যাপক আতিকুল ইসলাম রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও নর্থ সাউথ ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের প্রতি ধন্যবাদ জানিয়ে বলেন, আমাকে বিশ্ববিদ্যালয় পরিচালনার যে দায়িত্ব দেওয়া হয়েছে, আশা করি, এ দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারব। নর্থ সাউথ ইউনিভার্সিটিকে শুধু বাংলাদেশের নয়, দক্ষিণ এশিয়া এবং এশিয়ার একটি নামকরা বিশ্ববিদ্যালয় হিসেবে আমরা প্রতিষ্ঠা করতে সক্ষম হব।

তিনি বলেন, আমি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। তিনি গভীর মমতায় নর্থ সাউথ ইউনিভার্সিটির অগ্রগতিতে সদা তীক্ষ্ণ দৃষ্টি রেখেছেন এবং তার সদয় সান্নিধ্যে এ বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উৎকর্ষের দিকে এগিয়ে যাচ্ছে।

উপাচার্য হিসেবে পুনঃনিয়োগ পাওয়া এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জাভেদ মুনির আহমেদ অধ্যাপক আতিকুল ইসলামকে শুভেচ্ছা জানিয়েছেন।

অধ্যাপক আতিকুল ইসলামের নেতৃত্বে এনএসইউ যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ এ ৬০১-৮০০ এর মধ্যে উঠে এসেছে। এছাড়া কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়েও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এনএসইউ বাংলাদেশের শীর্ষে রয়েছে।

অধ্যাপক আতিকুল ইসলাম অস্ট্রেলিয়ার পার্থের এডিথ কোয়ান ইউনিভার্সিটি এর ব্যবসা ও আইন অনুষদের নির্বাহী ডিন এবং উপ-উপাচার্য (এনগেজমেন্ট) হিসেবে দায়িত্ব পালন করেন। দীর্ঘ শিক্ষকতা জীবনে তিনি ইউনিভার্সিটি অব সিডনি, এনএসডব্লিউ, কার্টিন ইউনিভার্সিটি, ক্যানটারবেরি ইউনিভার্সিটি এবং সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির দায়িত্ব পালন করেন।

তিনি সাউথ অস্ট্রেলিয়া ইউনিভার্সিটিতে স্কুল অব কমার্সের প্রধান হিসেবে (২০০৫-২০০৮) এবং ক্যানবেরা বিশ্ববিদ্যালয়ে (২০০৮-২০১০) ব্যবসা ও সরকার অনুষদের ডিন হিসাবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক আতিকুল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে এমকম (অ্যাকাউন্টিং) এবং সিডনি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে তার চাকরি জীবন শুরু করেন। বহু একাডেমিক জার্নালে পাণ্ডিত্যপূর্ণ নিবন্ধের লেখক এবং সহ-লেখক তিনি। পিএইচডিসহ অনেক স্নাতকোত্তর থিসিস তত্ত্বাবধান করেছেন তিনি।  

অধ্যাপক আতিকুল আমেরিকান অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন, ব্রিটিশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন এবং অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্স অ্যাসোসিয়েশনসহ আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে অসংখ্য প্রবন্ধ উপস্থাপন করেছেন।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।