ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন ও মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন ও মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে কমিটি

ঢাকা: জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম বাস্তবায়ন ও মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে একটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (৫ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব সাইয়েদ এ জেড মোরশেদ আলীর সই করা অফিস আদেশে এ কমিটি গঠনের তথ্য জানানো হয়।

১৪ সদস্যের এই কমিটিতে আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) এবং সদস্যসচিব হবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম-সচিব (সরকারি মাধ্যমিক অধিশাখা)।

কমিটির সদস্য হিসেবে রয়েছেন—মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং মাদরাসা অধিদপ্তরের মহাপরিচালক, এনসিটিবির চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম-সচিব (মাধ্যমিক-১), কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের যুগ্মসচিব (কারিগরি অধিশাখা-২), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (বিদ্যালয়), ঢাকা বোর্ডের চেয়ারম্যান, ব্যানবেইসের পরিচালক, মাউশির পরিচালক (মাধ্যমিক), এনসিটিবির সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম), উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. মো. মোহসীন উদ্দিন।

কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে, এই কমিটিকে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা করে সুপারিশ বা মতামত দিতে হবে। পাবলিক পরীক্ষাসহ মূল্যায়ন পদ্ধতি পর্যালোচনা করে তা চূড়ান্ত করার লক্ষ্যে সুপারিশ করতে হবে। এছাড়া পাঠ্যপুস্তক প্রণয়ন, সংশোধন, পরিমার্জন এবং নতুন শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক সংশ্লিষ্ট যেকোনো বিষয় পর্যালোচনা ও সুপারিশ দেওয়া।

কমিটিকে প্রতিমাসে অন্তত একটি করে সভা এবং প্রয়োজনে একের অধিক সভা করার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া প্রয়োজনে গঠিত কমিটিতে বিশেষজ্ঞ সদস্য বা সদস্য কো-অপ্ট করার সুযোগও রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৪
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।