ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

রাবি ভর্তি পরীক্ষা: অপ্রীতিকর ঘটনা এড়াতে পাঁচ স্তরের নিরাপত্তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
রাবি ভর্তি পরীক্ষা: অপ্রীতিকর ঘটনা এড়াতে পাঁচ স্তরের নিরাপত্তা

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক প্রথমবর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী মঙ্গলবার (৫ মার্চ)। পরীক্ষায় যেকোনো ধরনের জালিয়াতি ও অপ্রীতিকর ঘটনা এড়াতে পাঁচ স্তরের নিরাপত্তা নিয়েছে রাবি প্রশাসন।

 

সোমবার (৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে সার্বিক প্রস্তুতি শেষ হয়েছে। পরীক্ষা চলাকালে নিরাপত্তা কাজে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম, আইসিটি সেন্টার, পুলিশ, র‍‍্যাব, গোয়েন্দা সংস্থা, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আনসার বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন। এ ছাড়া সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষার কার্যক্রম শেষ করতে ভর্তি পরীক্ষা কমিটি, ছাত্র উপদেষ্টা দপ্তর, হল প্রশাসন, কোয়ান্টাম ফাউন্ডেশনসহ স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা তৎপর থাকবেন।

রাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি ও অসদুপায় বিষয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, এ বছর ভর্তি পরীক্ষায় প্রকৃত পরীক্ষার্থী চিহ্নিত করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হচ্ছে। ফলে জালিয়াতি করে ভর্তির সুযোগ নেই। তা ছাড়া পরীক্ষা চলাকালে যেকোনো অনিয়ম প্রতিহত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী তৎপর থাকবে।

আগামী ৫ থেকে ৭ মার্চ পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ('এ', 'বি' ও 'সি') তিন ইউনিটে কোটাসহ ৪ হাজার ৪৩৮টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৫৪ হাজার ৯৭৭ ভর্তিচ্ছু শিক্ষার্থী। অর্থাৎ প্রতি আসনের জন্য লড়বেন ৪৪ জন শিক্ষার্থী।

এবারের পরীক্ষায় 'এ' ইউনিটে ৭৪ হাজার ৭৮৫টি, 'বি' ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি ও 'সি' ইউনিটে ৭৬ হাজার ৩৫৪টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়েছে। এবারও একজন শিক্ষার্থী একাধিক ইউনিটে আবেদনের সুযোগ পেয়েছেন। এক ঘণ্টা সময়সীমায় বহু নির্বাচনী প্রশ্নোত্তরে শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করা হবে। ন্যূনতম পাস নম্বর ৪০।

মানতে হবে ৮ নির্দেশনা
পরীক্ষা চলাকালে কোনো ভর্তিচ্ছু পরীক্ষা কেন্দ্রের বাইরে যেতে পারবেন না, মোবাইল ফোন ও ক্যালকুলেটরসহ মেমোরিযুক্ত অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না, ভর্তিচ্ছুদের সঙ্গে নিজ প্রবেশপত্রের একাধিক ফটোকপি রাখতে হবে, ভর্তি পরীক্ষা চলাকালীন ক্যাম্পাস অভ্যন্তরে কোনো ধরনের প্রচারমূলক লিফলেট বিতরণ করা যাবে না, ব্যক্তিগত সরঞ্জামাদি নিজ দায়িত্বে রাখতে হবে, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ব্যক্তিগত গাড়িসমূহ সকাল সাড়ে ৭টার মধ্যে সাবাশ বাংলাদেশ মাঠে পার্কিং করতে হবে, যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকতে হবে ও যেকোনো পরামর্শ ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে থাকা হেলপ ডেস্ক থেকে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।