ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি ও এশিয়ার ৯টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বহুমাত্রিক চুক্তি সই

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১২

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং জাপানের গিফু ইউনিভার্সিটিসহ দক্ষিণ এশিয়ার নয়টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ‘ওয়ান-বাই-ওয়ান’ অংশীদারিত্বের ভিত্তিতে শিক্ষা ও গবেষণাসংক্রান্ত চুক্তি সই হয়েছে।

সম্প্রতি জাপানের গিফু ইউনিভার্সিটির ইউনাইটেড গ্র্যাজুয়েট স্কুল অব এগ্রিকালচারাল সায়েন্সে (UGSAS-GU) আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে এই চুক্তি স্বাক্ষরিত হয় বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।



ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে সই করেন।

এছাড়া, জাপানের গিফু ইউনিভার্সিটির দি ইউনাইটেড গ্র্যাজুয়েট স্কুল অব এগ্রিকালচারাল সায়েন্স, ভারতের আসাম ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি গৌহাটি, ইন্দোনেশিয়ার বগর এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, গাদজাহ মাদা ইউনিভার্সিটি ও সিবিলাস মারেত ইউনিভার্সিটি, থাইল্যান্ডের চুলালংকর্ন ইউনিভার্সিটি এবং ভিয়েতনামের হ্যানয় ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রতিনিধিগণ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এই চুক্তির আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জাপানের গিফু ইউনিভার্সিটি ও দক্ষিণ এশিয়ার উল্লিখিত আটটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শক্তিশালী মানবিক সংযোগ সৃষ্টি, পিএইচডি কোর্সের শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে উৎকৃষ্ট কাঠামো নির্মাণ ও যৌথ সহযোগিতামূলক প্রকল্প চালু করা হবে।

এছাড়া, কনসোর্টিয়ামের অধীনে ‘ওয়ান-অন-ওয়ান পার্টনারশিপ’-এর ভিত্তিতে ডক্টরাল প্রোগ্রাম চালু এবং দক্ষিণ এশিয়া অঞ্চলে কৃষি বিজ্ঞান ও বায়োটেকনোজি বিষয়ে পিএইচডির গুণগত মান নিশ্চিত করার বিষয়ে এসব বিশ্ববিদ্যালয় কাজ করবে।

উল্লেখ্য, গত ১৮-২৫ জুলাই ২০১২ জাপানের গিফু ইউনিভার্সিটিতে ‘ফরমিং অ্যান এডুকেশনাল কনসোর্টিয়াম অব গ্রাজুয়েটস স্কুলস ইন সাউথ এশিয়ান এরিয়া’ বিষয়ে প্রথম UGSAS-GU সম্মেলন অনুষ্ঠিত হয়।

আমন্ত্রিত অতিথি হিসাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে সম্মেলনে প্রতিনিধিত্ব করেন। বিভিন্ন দেশের ৯জন আমন্ত্রিত অতিথিসহ এই সম্মেলনে প্রায় ৩০জন প্রতিনিধি অংশ গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ২২০০, জুলাই ২৬, ২০১২
এমএইচ/সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad