bangla news

বশেমুরকৃবি`র বহিরাঙ্গনের পরিচালক অধ্যাপক তোফাজ্জল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৭-২৫ ৯:৪০:৩৫ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃ্বি) বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক  ড. মোঃ তোফাজ্জল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) পদে নিয়োগ পেয়েছেন।

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃ্বি) বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক  ড. মোঃ তোফাজ্জল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) পদে নিয়োগ পেয়েছেন।  দুই বছরের জন্য তিনি এ নিয়োগ লাভ করেন।

তোফাজ্জল ইসলাম ব্রাহ্মণবাড়ীয়া জেলার বিজয়নগর থানার শশই গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (অনার্স) এবং ১৯৮৯ সালে এমএসসি (এজি.) ডিগ্রি লাভ করেন।
 
তোফাজ্জল ইসলাম ১৯৯৯ ও ২০০২ সালে জাপানের হোক্কাইডো বিশ্ববিদ্যালয় থেকে এমএস ও পিএইচডি ডিগ্রি লাভ করেন। ২০০৩ ও ২০০৫ সালে জাপানের একই বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল ফেলোশিপও সম্পন্ন করেন তিনি।
 
এছাড়া তিনি আলেকজান্ডার ফন হুমবোল্ড ফেলোশিপের আওতায় ২০০৭-২০০৯ সালে জার্মানীর গটিংগেন বিশ্ববিদ্যালয়ে পোস্টডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। আগামী মার্চ ২০১৩ সালে তিনি কমনওয়েলথ ফেলেশিপ নিয়ে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ে জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্য নিয়ে গবেষণা শুরু করবেন।
ইউজিসি এওয়ার্ডপ্রাপ্ত এই কৃতি বিজ্ঞানী বশেমুরকৃবি’র বায়োটেকনোলজি বিভাগের প্রধানের দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, জুলাই ২৫, ২০১২
এআই/ জেডএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-07-25 09:40:35