ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবি ভিসি প্যানেল ভোট সম্পন্ন

শরিফ এনামুল ৫০, আনোয়ার ৩৫ ও নূরুল ৩৫ ভোট পেয়েছেন

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জুলাই ২০, ২০১২
শরিফ এনামুল ৫০, আনোয়ার ৩৫ ও নূরুল ৩৫ ভোট পেয়েছেন

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি প্যানেল নির্বাচনে সর্বোচ্চ ৫০ ভোট পেয়ে প্রথম হয়েছেন অধ্যাপক ড. শরীফ এনামুল কবীর। ৩৫ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

  একই সংখ্যক ভোট পেয়ে লটারির মাধ্যমে তৃতীয় হয়েছেন অধ্যাপক নূরুল আলম। এছাড়া প্যানেলের অপর দুই প্রতিযোগী অধ্যাপক আফসার আহমেদ পেয়েছেন ১৮ ভোট এবং শামছুল কবীর খান পেয়েছেন ৩ ভোট।

নির্বাচনের ফলের ভিত্তিতে প্রথম ৩ জনের প্যানেল রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া হলে তিনিই নির্ধারণ করবেন কে হবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি।

বিশ্ববিদ্যালয় সিনেটর ৬৮ সদস্য এই ভোটগ্রহণ কেন্দ্রে উপস্থিত থাকলেও ভোটাধিকার প্রয়োগ করেন ৬৩ জন।

শুক্রবার দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয় সিটেন হলে নির্বাচনের ফলাফল ষোষণা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার আবু সিদ্দিক। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন, উপ-উপাচার্য অধ্যাপক ফরহাদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক নাসির উদ্দিন।

ফলাফল ঘোষণার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, ‌‌‘আজকের এই দিনটি একটি ঐতিহাসিক দিন। শেষ পর্যন্ত অন্ধকার কেটে গেছে, আলোয় উদ্ভাসিত হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। আনন্দমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ’

তিনি বলেন, ‌‘শিক্ষকদের একটি গ্রুপ এই নির্বাচনের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। ’ তারা এই নির্বাচনের বিরুদ্ধে তাদের যুক্তিও উপস্থাপন করেছেন। পরবর্তীকালে হাইকোর্টের নির্দেশে তারা আন্দোলন থেকে সরে গেছেন। ’
 
তিনি আরও বলেন, ‘এই উপাচার্য প্যানেল নির্বাচনের দিকে শুধু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নয় গোটা দেশ তাকিয়ে ছিল। প্রধানমন্ত্রীর পরামর্শে রাষ্ট্রপতি আমাকে এই বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ দিয়েছেন। উপাচার্য হিসেবে দায়িত্ব নেওয়ার পর আমি বলেছি যে বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর অধ্যাদেশ অনুযায়ী বিশ্ববিদ্যালয় পরিচালনা করবো। তারই ধারাবাহিকতায় আজ উপাচার্য প্যানেল নির্বাচন হলো। বিশ্ববিদ্যালয় আচার্য এই নির্বাচনে নির্বাচিত তিনজনের মধ্যে একজনকে এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে মনোনিত করবেন। আমি আশা করি, নতুন উপাচার্য যেই হন না কেন তিনি এই বিশ্ববিদ্যালয়ের সবার মতামতের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় পরিচালনা করবেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হবে স্বপ্নের বিশ্ববিদ্যলয়। সেই লক্ষ্যেই আমরা অগ্রসর হচ্ছি। ’

বাংলাদেশ সময় ১৬২৩ ঘণ্টা, জুলাই ২০, ২০১২
এফকে/এমএমকে/শিমুল সুলতানা, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।