ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিশ্ব নাগরিক গড়তে প্রস্তুত ‘হেইলিবেরি ভালুকা’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
বিশ্ব নাগরিক গড়তে প্রস্তুত ‘হেইলিবেরি ভালুকা’

ময়মনসিংহ: ময়মনসিংহের ভালুকা উপজেলায় প্রতিষ্ঠিত হয়েছে যুক্তরাজ্য ভিত্তিক স্কুল হেইলিবেরি ভালুকা। ৮৫০ একর জমির ওপর গড়ে ওঠা এ প্রতিষ্ঠানটি দেশের প্রথম এবং একমাত্র আন্তর্জাতিক বোর্ডিং স্কুল।

 

দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির মিশেলে গড়ে ওঠা যুক্তরাজ্যের এ শাখা প্রতিষ্ঠানটিতে লেখাপড়া করতে বছরে একজন শিক্ষার্থীর খরচ হবে ৩৮ লাখ টাকা।  

জানা যায়, চলতি বছরের আগস্ট থেকে শুরু হবে এ স্কুলের শিক্ষা কার্যক্রম। দেড় হাজার শিক্ষার্থীর জন্য সুবিশাল দৃষ্টিনন্দন ক্যাম্পাসে রয়েছে শীততাপ নিয়ন্ত্রিত আবাসিক ব্যবস্থা, বিশ্বমানের লাইব্রেরি, পাঁচ তারকা মানের খাবারের ব্যবস্থা, বিনোদন, খেলাধুলার উন্নত প্রশিক্ষণে ব্যবস্থা। এতে বিনিয়োগ করা হয়েছে প্রায় সাতশ কোটি টাকা।  

সংশ্লিষ্ট সূত্র জানায়, শিল্পাঞ্চল খ্যাত ভালুকা উপজেলার মল্লিকবাড়ী মামারিশপুর এলাকার নির্জন প্রকৃতির মাঝে গড়ে ওঠা এ বিদ্যালয়টিতে ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত লেখাপাড়ার সুযোগ রয়েছে। সেই সঙ্গে মেধাবী শিক্ষার্থীদের সহায়তায় ১৫ মিলিয়ন মার্কিন ডলার সমমানের স্কলারশিপ ফান্ডের সুযোগও রয়েছে প্রতিষ্ঠানটিতে। প্রথাবদ্ধ গ্রেড নির্ভর শিক্ষা কার্যক্রমের গন্ডি পেরিয়ে শিক্ষার্থীদের জন্য বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলোতে প্রবেশের সঠিক প্রস্তুতির পথ প্রদর্শক হিসেবেও হেইলিবেরি ভালুকা ভূমিকা রাখবে বলে দাবি করেছেন স্কুল কর্তৃপক্ষ।

তারা উদাহরণ হিসেবে বলেন, গত বছর হেইলিবেরি স্কুলের ৬১ শতাংশ শিক্ষার্থী হার্ভার্ড, এমআইটি, এলএসই, অক্সফোর্ড বা ক্যামব্রিজের মতো আইভিলিগ ওরাসেল গ্রুপভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার সুযোগ পেয়েছেন। আর এ কারণেই হেইলিবেরি ভালুকা বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কুল ক্যাম্পাসে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সঙ্গে যৌথ উদ্যোগে এমআইটি সামার স্কুল প্রোগ্রামে অংশ নেওয়ার সুযোগ তৈরি করছে। সেই সঙ্গে বাংলাদেশে প্রথমবারের মতো হার্ভার্ড সামার স্কুল ইনফরমেশন সেশনেরও আয়োজন করেছে স্কুলটি।    

সূত্রটি আরও জানায়, আন্তর্জাতিক মানসম্পন্ন এ স্কুলটিতে অনন্য প্রযুক্তির স্মার্ট ক্লাস রুম, সুবিশাল খেলার মাঠ, সুইমিং পুল, গলফ ও বাস্কেট বল কোর্ট, জিমনেসিয়ামসহ শিক্ষার্থীদের প্রয়োজনীয় সব সুযোগ ও সুবিধা রয়েছে। এটি কোনো গতানুগতিক বোর্ডিং স্কুল নয়; বরং অতীত ঐতিহ্য ও বর্তমান সংস্কৃতির সমন্বয়ে ভবিষ্যতের নেতৃত্ব দেওয়ার সক্ষমতা সম্পন্ন ব্যক্তি গড়তে ভূমিকা রাখবে এ প্রতিষ্ঠান। সেই সঙ্গে শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা ও সম্ভবনাগুলোকে বিকশিত করে বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তোলাই এ প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য।    

রাজধানী থেকে মাত্র ৮০ কিলোমিটার দূরে গড়ে ওঠা এ স্কুলের কর্তৃপক্ষ বাংলানিউজকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, স্কুলটির সাফল্যের অন্যতম মূলমন্ত্র হলো অনন্য শিক্ষা ব্যবস্থা, হাই পারফর্ম্যান্স লার্নিং। পাঠ্যপুস্তক নির্ভর প্রাতিষ্ঠানিক শিক্ষার পরিবর্তে প্রতিটি শিক্ষার্থীকে ব্যক্তিগত ও সামাজিক দক্ষতা বিকাশের ওপর প্রাধান্য দেওয়ার মাধ্যমে তাদের মধ্যে লুকিয়ে থাকা সম্ভাবনাকে সাফল্যের উপকরণে রূপ দেওয়াই এ স্কুলের লক্ষ্য। এসব নিয়েই দেশের শিক্ষা ও কৌশলগত উন্নয়ন নিশ্চিত করতে ‘ভ্যালর অব বাংলাদেশ’ এর সঙ্গে সম্প্রতি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে হেইলিবেরি ভালুকা স্কুলটি।

এছাড়া স্কুলটিতে একাডেমিকভাবে অসাধারণ ফলাফল পেতে শিক্ষক হিসেবে রয়েছেন হার্ভার্ডের সনদপ্রাপ্ত বিশ্বমানের শিক্ষকবৃন্দ। ছাত্রছাত্রীদের সার্বিকভাবে বেড়ে ওঠার প্রক্রিয়াটিকে নিরাপদ ও নিবিড়ভাবে পরিচালনার অংশ হিসেবে সম্প্রতি হেইলিবেরিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সম্মিলিত উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে বি-সেফ (বাংলাদেশ সেফ গার্ডিং অ্যালায়েন্স)। যা দেশে স্কুলশিক্ষার্থীদের নিরাপত্তা ও শিক্ষা পরিচালনার ক্ষেত্রে নীতির অনুসরণ নিশ্চিতে কাজ করবে। শিশুদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান দ্য সেফ গার্ডিং অ্যালায়েন্সের ‘সেন্টার অব সেফ গার্ডিং এক্সিলেন্স’ হিসেবেও এ স্কুলটি স্বীকৃত।

বিশ্বে সেরা পঞ্চম স্থান অর্জন করা হেইলিবেরি ভালুকা স্কুলের প্রধান শিক্ষক সাইমন ওগ্রেডি সাংবাদিকদের বলেন,  বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য শিক্ষার্থীদের দক্ষভাবে গড়ে তুলতে কাজ করবে হেইলিবেরি। এজন্য স্কুলটিতে রয়েছে আর্ন্তজাতিকমানের সব ধরনের সুযোগ সুবিধা।  

এ বিষয়ে হেইবেরি ভালুকা স্কুলের উপদেষ্টা এস এম এ ফয়েজ বলেন, প্রতি বছর এ দেশ থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী বিদেশে পড়তে যায়। তবে দেশে এবার হেইলিবেরি স্কুল প্রতিষ্ঠার ফলে আর শিক্ষার্থীরা বিদেশে পড়তে যাবে না। কারণ তারা এখন থেকে হেইলিবেরি স্কুলেই পাবে আর্ন্তজাতিক মানের সব ধরনের সুযোগ সুবিধা।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।