ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

শিক্ষা

ভালো করেছে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১২

ঢাকা: ২০১২ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে বাণিজ্য বিভাগ থেকে পাসের হার সবচেয়ে বেশি।

বুধবার প্রকাশিত ফল থেকে দেখা যায়, বাণিজ্য বিভাগ থেকে সর্বোচ্চ ৮৪ দশমিক ১৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যা জাতীয় ভাবে পাসের হারের চেয়ে ৭ দশমিক ৬৭ শতাংশ বেশি।

বাণিজ্য বিভাগ থেকে ২ লাখ ৪৪ হাজার ২৫৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২ লাখ ৫ হাজার ৫৯৯ জন।
 
আর সবচেয়ে কম পাস করেছে মানবিক বিভাগ থেকে। মানবিকে পাশের হার ৭০ দশমিক ৭৪ শতাংশ। অংশ নেয় ৩ লাখ ৬৮ হাজার ৫৪৬ জন। পাস করেছে ২ লাখ ৬০ হাজার ৭১২৬ জন।
 
তথ্যমতে, বাণিজ্য বিভাগ থেকে সবচেয়ে ভালো করেছে সিলেট শিক্ষাবোর্ড। এ বোর্ডে পাসের হার ৯১ দশমিক ৭০ শতাংশ। এ বোর্ডে বাণিজ্য বিভাগ থেকে ৭ হাজার ৫০৩ জন অংশ নিয়ে পাস করে ৬ হাজার ৮৮০ জন। বাণিজ্য বিভাগে সবচেয়ে কম পাস করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা। পাসের হার ৭৭ দশমিক ৬৪ শতাংশ।
 
এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাস করেছে ৭৮ দশমিক ৩৮ শতাংশ ছেলে-মেয়ে। সবচেয়ে বেশি ৮৪ দশমিক ৮০ শতাংশ পাস করেছে সিলেট থেকে। এ বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে ৫ হাজার ৭৩৭ জন অংশ নিয়ে পাস করেছে ৪ হাজার ৮৬৫ জন শিক্ষার্থী। আর সবচেয়ে কম পাস করেছে কুমিল্লা থেকে ৭২ দশমিক ১৬ শতাংশ।
 
এদিকে মানবিক বিভাগ থেকে সবচেয়ে বেশি পাসের হারও সিলেটে। পাসের হার ৮৩ দশমিক ৫৩ শতাংশ। এখান থেকে ২৪ হাজার ১৩২ জন পরীক্ষার্থী অংশ নেয়। আর পাস করেছে ২০ হাজার ১৫৮ জন। সবচেয়ে কম পাস করেছে বরিশাল থেকে ৫৭ দশমিক ৬৮ শতাংশ।
 
বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১২
এসএআর/ সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর                                

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa