ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

৭৫ বিষয়ে গবেষণা করবে ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
৭৫ বিষয়ে গবেষণা করবে ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে ৭৫টি গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা পরিচালনা ও প্রকাশনাসহ এক গুচ্ছ কর্মসূচির ঘোষণা দিল ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

শুক্রবার (২৬ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের অ্যালামনাই ফ্লোরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী এসব কর্মসূচির ঘোষণা দেন।

 

কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয়ের কলাভবন, কার্জন হল, সায়েন্স অ্যানেক্স, চারুকলা, লেদার টেকনোলজি, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট ক্যাম্পাসে বৃক্ষরোপণ, প্লাটিনাম জুবিলি উপলক্ষে ৭৫টি গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা ও প্রকাশনা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৭ জানুয়ারি বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অ্যালামনাই সংগঠনসমূহের কর্মকর্তাদের পুনর্মিলনী ও সম্মননা প্রদান অনুষ্ঠান; ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বর্তমান ও সাবেক কার্যনির্বাহী কমিটি, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও বিভাগীয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বর্তমান নির্বাহী কমিটির সদস্যদের সমন্বয়ে পুনর্মিলনী অনুষ্ঠান।  

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি এ কে আজাদ, সাংস্কৃতিক সম্পাদক ফেরদৌস আহমেদ, নির্বাহী কমিটির সদস্য মো. নাসের শাহরিয়ার জাহেদী এবং একাদশ জাতীয় সংসদ উপ-নির্বাচনে বিজয়ী কার্যনির্বাহী কমিটির সদস্য মো. আফজাল হোসেন ও মহিলা সংরক্ষিত আসনের অ্যারোমা দত্তকে সংবর্ধনা দেওয়া হবে। এ ছাড়া অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহীকে সম্মাননা দেওয়া হবে।  

১০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে দিনব্যাপী মানসিক স্বাস্থ্য সেবার প্রচারণামূলক মেন্টাল হেলথ ফেয়ার অনুষ্ঠিত হবে।  

এ বছরের ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাতটি বিষয়ভিত্তিক সেমিনার আয়োজিত হবে। সেমিনারের বিষয়— ঢাকা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং বৃদ্ধিতে অ্যালামনাইদের ভূমিকা, বাংলাদেশের জনপ্রশাসনে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাইদের ভূমিকা, বাংলাদেশের ক্রীড়াঙ্গনে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাইদের ভূমিকা, বাংলাদেশের সাংস্কৃতিক চর্চায় ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাইদের ভূমিকা, বাংলাদেশের গণমাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাইদের ভূমিকা, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও আর্থিক ব্যবস্থাপনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের ভূমিকা, প্রবাসে অর্থনীতি এবং গবেষণা ও বিজ্ঞানচর্চায় ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাইদের ভূমিকা।

এপ্রিল মাসে টিএসিতে একটি জব ফেয়ার অনুষ্ঠিত হবে। এতে পেশাদার, ব্যবসায়ীসহ বিভিন্ন স্থানে কর্মরত ব্যক্তিরা শিক্ষার্থীদের কাছে তাদের অভিজ্ঞতা শেয়ার করবেন।  

১১ মে থেকে ১৭ মে পর্যন্ত টিএসসিতে অ্যালমনাই সপ্তাহ উদযাপিত হবে।  

প্রথদিন সন্ধ্যায় আবৃত্তি সমন্বয় পরিষদ, কবিতা পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহযোগিতায় পঞ্চকবির গান অনুষ্ঠিত হবে।  

১২ মে বিকেলে সম্মিলিত সাংস্কৃতিক জোট ও চলচ্চিত্র সংসদের সহযোগিতায় চলচ্চিত্র প্রদর্শনী ও সন্ধ্যায় বাংলা ছায়া ছবির জনপ্রিয় গান নিয়ে সংগীতানুষ্ঠান আয়োজিত হবে।  

১৩ মে বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংসদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহযোগিতায় প্রাক্তন ও বর্তমান শিক্ষকবৃন্দ নিয়ে বিতর্ক এবং হাসন রাজা, রাধা রমন, শাহ্ আব্দুল করিম ও লালন শাহের মরমী গানের অনুষ্ঠান আয়োজিত হবে।  

১৪ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহযোগিতায় লোক সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হবে।  

১৫ মে বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স, নৃত্যকলা এবং সংগীত বিভাগের সহযোগিতায় বর্তমান ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হবে।  

১৬ মে গ্রুপ থিয়েটার ফেডারেশনের সহযোগিতায় নাটক প্রদর্শন করা হবে।  

১৭ মে শিল্পকলা একাডেমির সহযোগিতায় টিএসসিতে যাত্রা প্রদর্শনীর আয়োজন করা হবে।  

প্লাটিনাম জুবিলি উপলক্ষে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ইতিহাস ও ঐতিহ্য সংবলিত লেখায় একটি তথ্যবহুল গ্রন্থ প্রকাশ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান অতিথি করে দিনব্যাপী প্লাটিনাম জুবিলি মিলনমেলার আয়োজন করা হবে। প্রধানমন্ত্রীর সম্মতি সাপেক্ষে এ বছরের নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যেই এটি আয়োজন করা হবে।  

সংবাদ সম্মেলনে আনোয়ারুল ইসলাম চৌধুরী বলেন, আমরা বিশ্ববিদ্যালয়কে মানের দিক থেকে এগিয়ে নিতে চাই। আমাদের যে সংস্কৃতি তা বর্তমান প্রজন্ম থেকে হারিয়ে যাচ্ছে। আমরা তাদের কাছে আমাদের সংস্কৃতি তুলে ধরতে চাই।  

গবেষণার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের যুগ্ম-মহাসচিব সুভাষ সিংহ রায়কে প্রধান করে একটি কমিটি করা হয়েছে। কারা গবেষণার জন্য মনোনীত হবেন, এ বিষয়ে কমিটি সিদ্ধান্ত নেবে। এ বিষয়ে আমরা স্টেকহোল্ডার, শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে বাস্তবতায়নের সর্বাত্মক চেষ্টা করব।  

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি সেলিমা খাতুন, আশরাফুল হক মুকুল, মহাসচিব মোল্লা মোহাম্মদ আবু কাওছার, যুগ্ম মহাসচিব এ কে এম আফজালুর রহমান বাবু, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক জহুরা বেগম, প্রচার ও প্রকাশনা সম্পাদক কাজী মোয়াজ্জেম হোসেন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ