ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০১২
এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আজ

ঢাকা: দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল বুধবার একযোগে প্রকাশ করা হচ্ছে।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন বাংলানিউজকে জানান, বুধবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ পরীক্ষার ফল হস্তান্তর করা হবে।



দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের সার্বিক বিষয় তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

www.educationboard.gov.bd এ ওয়েবসাইট থেকে দুপুরের পর থেকে ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

মোবাইলে ফল জানতে মেসেজ অপশনে গিয়ে HSC টাইপ করে বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর স্পেস দিয়ে রোল নাম্বার, স্পেস দিয়ে শিক্ষাবর্ষ টাইপ করে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে।

গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে ২২ মে শেষ হয়। এ পরীক্ষার তত্ত্বীয় অংশের পরীক্ষা গত ১ এপ্রিল শুরু হয়ে ২০ মে শেষ হয়। ২৩ মে থেকে ৬ জুন পর্যন্ত অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

 

পরীক্ষা শেষের মাত্র দেড় মাসের মাথায় এবার ফল প্রকাশ করা হচ্ছে। দেশের ২ হাজার ১৯৬টি কেন্দ্রে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লাখ ২৬ হাজার ৮১৪। তাদের মধ্যে ছাত্র ৪ লাখ ৯৬ হাজার ৩৯৫ এবং ৪ লাখ ৩০ হাজার ৪১ ছাত্রী। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্য দেড় লাখ বেশি। এইচএসসিতে এবার সর্বোচ্চ পরীক্ষার্থী ঢাকা বোর্ডে দুই লাখ ৩৫ হাজার ৭২০ জন। এ ছাড়া রাজশাহী বোর্ডে ১ লাখ ৬ হাজার ৮০০, কুমিল্লা বোর্ডে ৭৮ হাজার ৮৯৩, যশোর বোর্ডে ১ লাখ ৭ হাজার ৩৮০, চট্টগ্রাম বোর্ডে ৫৪ হাজার ৪৫৩, বরিশাল বোর্ডে ৪২ হাজার ৬৮০, সিলেট বোর্ডে ৩৭ হাজার ৭৪৩ ও দিনাজপুর বোর্ডে ৮৭ হাজার ১৮৩ জন। সমমান পরীক্ষার মধ্যে মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় ৮৫ হাজার ২২৬ এবং কারিগরি বোর্ডের এইচএসসি (বিএম/ভোক) পরীক্ষায় অংশ নেয় ৮৬ হাজার ৮১৪ জন।


বাংলাদেশ সময়: ০৮০৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১২
এমএন/ সম্পাদনা: অশোকেশ রায়; নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।