ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

বুয়েট খুলে দেওয়ার দাবি ছাত্রফ্রন্টের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, জুলাই ১২, ২০১২

ঢাকা: ছাত্র-শিক্ষকদের দাবি মেনে নিয়ে অবিলম্বে বুয়েট খুলে দেওয়ার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বুয়েট শাখা।

বৃহস্পতিবার বুয়েট শাখার সাধারণ সম্পাদক মামুন মোর্শেদ খান ও শুভ সাহা এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।



ছাত্রফ্রন্টের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “শিক্ষক এবং ছাত্রদের স্বতঃস্ফূর্ত আন্দোলনকে অজুহাত দেখিয়ে বুয়েট কর্তৃপক্ষের দেড় মাস বন্ধের ঘোষণা অগণতান্ত্রিক এবং স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের জন্য হুমকিস্বরূপ। কর্তৃপক্ষ ছাত্র-শিক্ষকদের দাবির প্রতি কর্ণপাত না করে এবং ভিসি ও প্রো-ভিসির বিরুদ্ধে আনা অভিযোগ সমাধানের পথে না গিয়ে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন এবং ছাত্রলীগের মাধ্যমে সাধারণ ছাত্রদের হুমকি দিচ্ছে। ”

“প্রশাসনের এ আচরণ স্বৈরতান্ত্রিক মনোভাবের বহির্প্রকাশ। উদ্ভূত পরিস্থিতিতে বুয়েটের অচলাবস্থা নিরসনে ভিসি ও প্রো-ভিসির পদত্যাগের কোনো বিকল্প নেই। ”

বিবৃতিতে বলা হয়, “স্বাধীনতার ৪০ বছর পার হলেও পাকিস্তানের আইয়ুব খান সরকার প্রণীত ’৬১-এর অধ্যাদেশের মাধ্যমে বুয়েটের মতো প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। এ অধ্যাদেশের কারণেই প্রতিবার দলীয় বিবেচনায় ভিসি নিয়োগপ্রাপ্ত হচ্ছেন এবং বিশ্ববিদ্যালয়ের নিয়োগ প্রক্রিয়া থেকে শুরু করে প্রশাসনিক, একাডেমিক সমস্ত ক্ষেত্রে একচ্ছত্র ক্ষমতা প্রয়োগের সুযোগ পাচ্ছেন। ”

বিবৃতিতে তারা ৬১-এর অধ্যাদেশ বাতিল করে ছাত্র-শিক্ষকদের দাবি মেনে নিয়ে বুয়েট খুলে দেওয়ার দাবি জানান।

বাংলাদেশ সময় : ১৯১৩ ঘণ্টা, জুলাই ১২, ২০১২
এসএইচ/সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।