ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আগামী নির্বাচনে তরুণদের ভূমিকা রাখতে হবে: জবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
আগামী নির্বাচনে তরুণদের ভূমিকা রাখতে হবে: জবি উপাচার্য

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, বর্তমান প্রজন্মকে সঠিক ইতিহাস জানতে হবে। আগামী নির্বাচনে তরুণ প্রজন্মকে বড় ভূমিকা রাখতে হবে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিজয় দিবস উপলক্ষে ‘গৌরবদীপ্ত বিজয়’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, আমাদের সংবিধানের সমাজতন্ত্র বলতে জাতির পিতা সবার প্রতি ন্যায্যতা বুঝিয়েছিলেন। বঙ্গবন্ধুই সংবিধানে ধর্মনিরপেক্ষতা অন্তর্ভুক্ত করেছিলেন। রাজনীতিতে কেউ যাতে ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার না করতে পারে- সে বিষয়ে তিনি পরিষ্কার ছিলেন। অথচ বেশিরভাগ রাজনৈতিক দল ধর্মকেই ব্যবহার করে থাকে। বর্তমান প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন মানবিক দৃষ্টিকোণ থেকে, ধর্মীয় কোনো বিষয়ই এখানে উল্লেখ নেই।

সাদেকা হালিম বলেন, গ্রামের ওয়াজে নারীদের নিয়ে অশ্লীল বক্তব্য দেওয়া হয়। সেখানে অনেক দর্শক উপস্থিত থাকেন। কিন্তু কোনো সাংস্কৃতিক অনুষ্ঠানে সে পরিমাণ মানুষ উপস্থিত থাকেন না। কেন এসব দেখতে হবে মুজিবের সৈনিক হিসেবে? সবাইকে অসাম্প্রদায়িক হতে হবে। আমি নিজেও অসাম্প্রদায়িক ও ধর্ম নিরপেক্ষ।

তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে তরুণ প্রজন্ম বড় ভূমিকা পালন করতে পারে। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে সবাই এক হয়ে কাজ করতে পারে। জবি শিক্ষার্থীদেরও অনেক দায়িত্ব রয়েছে।  

উপাচার্য বলেন, জবি ছাত্রদের জন্য কোনো হল না থাকায় তারা আবাসন সংকটে অমানবিক জীবন-যাপন করে। তাদের কথা ভেবে অন্তত আমরা নতুন ক্যাম্পাসের কাজ দ্রুত শেষ করার চেষ্টা করছি বলেন উপাচার্য।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ যাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. হুমায়ূন কবীর চৌধুরী। স্বাগত বক্তব্য দেন কলা অনুষদের ডিন ও অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হোসনে আরা বেগম।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।