ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

উচ্চশব্দে বাজনা নিষেধে মারধর, রাবি ছাত্রলীগের ৪ নেতাকর্মীকে বহিষ্কার 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
উচ্চশব্দে বাজনা নিষেধে মারধর, রাবি ছাত্রলীগের ৪ নেতাকর্মীকে বহিষ্কার 

রাজশাহী: আবাসিক হলে উচ্চশব্দে গান বাজাতে নিষেধ করায় শিক্ষার্থীকে মারধরের ঘটনায় ছাত্রলীগের পাঁচ নেতাকর্মীকে শাস্তির আওতায় এনেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রশাসন। এদের মধ্যে চারজনকে হল থেকে বহিষ্কার করা হয়েছে।

তারা সবাই হল ছাত্রলীগের সহ-সভাপতি আল আমিনের অনুসারী ও ছাত্রলীগকর্মী।  

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে রাবি রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, তদন্তের পরিপ্রেক্ষিতে অভিযুক্তদের শাস্তি হয়েছে। এই বিষয়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

রাবি রেজিস্ট্রারের দাপ্তরিক আদেশের তথ্য মতে, আবাসিক শিক্ষার্থী না হওয়ার সত্ত্বেও শহীদ হবিবুর রহমান হলে অবস্থান এবং শৃঙ্খলা পরিপন্থি কার্যক্রমে জড়ানোর অপরাধে চারুকলা অনুষদের ইমরান, আরবি বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী আমির হামজা ও নাজিম হোসাইনকে হল থেকে অপসারণ এবং নিজেদের সংশ্লিষ্ট হল থেকে বহিষ্কার করা হয়েছে। একই অপরাধে ফাইন্যান্স বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী সাজিদ হাসান সম্রাটকে শহীদ হবিবুর রহমান হল থেকে বহিষ্কার করা হয়েছে এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আল আমিনকে মুচলেকা নিয়ে চূড়ান্তভাবে সতর্ক করা হয়েছে।

এ বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক শরিফুল ইসলাম বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে একটি সিদ্ধান্ত হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা সংবলিত একটি অফিস আদেশ এরই মধ্যে তিনি পেয়েছেন। সেই অনুযায়ী ব্যবস্থা নিতে কাজ চলছে।

এরআগে, গত ২৬ নভেম্বর মধ্যরাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলে উচ্চশব্দে গান বাজনাতে নিষেধ করায় দর্শন বিভাগের শিক্ষার্থী শাহাদত হোসেনকে মারধর করেন আকাশ, ইমরান ও সম্রাট। ঘটনার চলাকালে দৈনিক বাংলাদেশ প্রতিদিনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রায়হান ইসলাম উভয়পক্ষে থামাতে গেলে তার ওপর চড়াও হন এবং মারধর করেন ইমরান ও সম্রাট, আমীর হামজা, নাজিমসহ অন্যান্যরা।  

এ ঘটনায় হলের আবাসিক শিক্ষক ড. গৌতম দত্তকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠিত হয়৷ তদন্তে অভিযোগের সত্যতা পান কমিটি এবং কিছু সুপারিশসহ এই প্রতিবেদন শৃঙ্খলা কমিটিতে দেন। আর সেই প্রেক্ষিতেই শাস্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।