ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

শিক্ষা

ঢাবি ছাত্রীকে যৌন নিপীড়ন, অনুসন্ধানে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি করেছে ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
ঢাবি ছাত্রীকে যৌন নিপীড়ন, অনুসন্ধানে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি করেছে ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এক ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

গত ১১ নভেম্বর এক নারী শিক্ষার্থীকে রুমে ডেকে নিয়ে যৌন নিপীড়ন ও আপত্তিকর স্থানে স্পর্শ করার অভিযোগ ওঠে ইন্সটিটিউটেরই অধ্যাপক ড. নুরুল ইসলামের বিরুদ্ধে। বিষয়টি উল্লেখ করে ২৮ নভেম্বর উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন ওই নারী শিক্ষার্থী।

এ ঘটনায় আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন ড. সীমা জামানকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয়। কমিটির বাকি সদস্যরা হলেন-গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান এবং সিন্ডিকেট সদস্য ড. আবুল মনসুর আহামদ ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সঞ্চিতা গুহ।

কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এছাড়া যৌন হয়রানির দায়ে শাস্তি পাওয়া শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদ সিদ্দিকীর বিষয়টি ট্রাইবুনালে পাঠানো হয়েছে।

নাম না প্রকাশের শর্তে এক সিন্ডিকেট সদস্য বলেন, গত কয়েকদিন আগে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক নুরুল ইসলামের বিরুদ্ধে এক নারী শিক্ষার্থীকে যৌন নিপীড়নের অভিযোগ ওঠে। বিষয়টি নিয়ে আজকে দীর্ঘসময় সিন্ডিকেট সভায় আলোচনা হয়েছে। আলোচনার পর তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনার সত্যতা পেলে পরবর্তী নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২৩৩২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
এমজে

 
 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।