ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

শিক্ষা

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন বর্জনের ঘোষণা সাদা দলের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন বর্জনের ঘোষণা সাদা দলের

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান।

 

শিক্ষক সমিতির ২০২৪ সালের কার্যকরী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দল।  

সম্মেলনে লিখিত বক্তব্যে লুৎফর রহমান বলেন, কেবল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজের কাছেই নয়, গোটা জাতির কাছে শিক্ষক সমিতির নির্বাচন সবসময়ই গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। সাদা দল গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী একটি পেশাজীবী সংগঠন। নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব বেছে নেওয়ায় বিশ্বাসী বলে দলটি বিশ্ববিদ্যালয়ের সব ফোরামের নির্বাচনে সবসময় অংশ নিয়ে আসছে। ফলাফল যাই হোক না কেন, সবসময় এ দলটি শিক্ষক সমিতির নির্বাচনেও অংশ গ্রহণ করে। কিন্তু এবার বিশ্ববিদ্যালয় ও দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আসন্ন নির্বাচনে অংশগ্রহণের পরিবেশ অনুকূল বলে আমরা মনে করি না।

তিনি আরও বলেন, বর্তমান সরকার ও তাদের আজ্ঞাবহ নির্বাচন কমিশন দেশে একটি একতরফা নির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। এর প্রতিবাদে গণতান্ত্রিক শক্তিসমূহ পরিচালিত আন্দোলনে আমরা সমর্থন জানিয়ে আসছি। আমরা মনে করি, দেশে বিরাজমান পরিস্থিতিতে আসন্ন শিক্ষক সমিতির নির্বাচনে অংশগ্রহণ করার চেয়ে দেশের গণতন্ত্র পুনরুদ্ধার ও ভোটাধিকার নিশ্চিত করার দাবিতে পরিচালিত আন্দোলনের গুরুত্ব অনেক বেশি। ভোটাধিকার হরণকারী অগণতান্ত্রিক ও ফ্যাসিস্ট সরকারের হাতকে শক্তিশালী করবে- ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমন শিক্ষক সমিতি নির্বাচন হোক তা আমরা চাই না।  

কোনো দলীয় চাপে নির্বাচন বর্জন করছেন কি না জানতে চাইলে লুৎফুর রহমান বলেন, আমরা দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছি। আমরা কোনো রাজনৈতিক দলের অঙ্গসংগঠন নই। এটি সম্পূর্ণ আমাদের সিদ্ধান্ত।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।