ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান মেলার উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান মেলার উদ্বোধন

বরিশাল: বিজ্ঞানভিত্তিক আকর্ষণীয় প্রতিযোগিতা ও ইভেন্ট নিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) বিজ্ঞান ক্লাবের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘বিইউ সায়েন্স ফেস্ট-২০২৩' শিরোনামে বিজ্ঞান মেলা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে সকাল ১০টায় দুই দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন ববি উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

উদ্বোধনী অনুষ্ঠানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের সভাপতি শেখ শাহনেওয়াজ জিমির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো ছাদেকুল আরেফিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূইয়া, প্রক্টর ড. খোরশেদ আলম এবং বিজ্ঞান ক্লাবের উপদেষ্টামণ্ডলী।
এছাড়া স্বাগত বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক মো. ওবায়দুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, বিজ্ঞানের মতো একটি বস্তুনিষ্ঠ ও প্রমাণিত বিষয় যত মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে তত মানুষ যৌক্তিক হবে, যুক্তিনির্ভর হবে, যৌক্তিক চেতনা ধারণ করতে শিখবে। বিজ্ঞান উৎসবের আয়োজকদের সাধুবাদ জানাই এ ধরনের কর্মসূচি বাস্তবায়ন করার জন্য। বরিশাল বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরতে হলে শিক্ষা ও গবেষণা কার্যক্রম এবং সহ শিক্ষা কার্যক্রম ছাত্র শিক্ষকদের সমন্বয় করে চালিয়ে যেতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূইয়া বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের এই ইতিবাচক উদ্যোগের মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়কে নানাভাবে পরিচয় ও পরিচিতি লাভ করানোর জন্য আয়োজকদের ধন্যবাদ জানাচ্ছি। আজ বাংলাদেশের ১০০ জন সেরা সায়েন্টিস্টর তালিকায় আমাদের বিশ্ববিদ্যালয়ের দুইজন সেরা সায়েন্টিস্টর নাম রয়েছে। মানুষ পারেনা এমন কিছু নেই, আমাদের শিক্ষার্থীদের একটি কাজ যেভাবে তাদের বিশ্বে পরিচিতি লাভ করায়, তেমনি বিশ্ববিদ্যালয়কেও পরিচিতি করায়।

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, আমি আশা করি তোমরা তোমাদের এই গবেষণা কার্যক্রমকে আরও এগিয়ে নিয়ে যাবে, তোমাদের পাশে তোমাদের শিক্ষকরা এবং আমরা সবাই আছি। দরকার হলো তোমাদের একনিষ্ঠতা ও ইচ্ছাশক্তির। সামনের দিনগুলোতে এমন আয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে যদি কোনো সহযোগিতার দরকার হয় তাহলে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তোমাদের এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবো।

উল্লেখ্য, বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী বিজ্ঞান মেলায় পাঁচটি ফ্রি ইভেন্টসহ মোট ১১টি ইভেন্ট রয়েছে। ইভেন্টে বিজয়ীদের জন্য আকর্ষণীয় পুরস্কার রয়েছে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।