ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির সিসিআরএসের পরিচালক হলেন হাসান এ শাফী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
ঢাবির সিসিআরএসের পরিচালক হলেন হাসান এ শাফী

ঢাকা: ঢাকা ইউনিভার্সিটি সেন্টার ফর কালচারাল এন্ড রেসিলিয়েন্স স্টাডিজ (সিসিআরএস) এর প্রথম পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসান এ শাফী।  

গত বুধবার (২৫ অক্টোবর) বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান এই নিয়োগ প্রদান করেন।

সোমবার (৩০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

অধ্যাপক হাসান শাফী ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে নরওয়ের বার্গেন বিশ্ববিদ্যালয় হতে নৃবিজ্ঞান ও হিউম্যান ইকোলজি বিষয়ে উচ্চতর শিক্ষা লাভ করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি জলবায়ু পরিবর্তন, অভিযোজন, দুর্যোগ ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে জাতিসংঘসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে নিয়মিত গবেষণা ও প্রকাশনা করে আসছেন। পরিবেশ নৃবিজ্ঞানের বিভিন্ন বিষয়ে জার্নাল, প্রবন্ধ, বইয়ের অধ্যায় ও বইসহ তার পঞ্চাশেরও অধিক আন্তর্জাতিক ও জাতীয় প্রকাশনা রয়েছে।  

উল্লেখ্য, পরিবেশ, জলবায়ু, নৃতাত্ত্বিক পরিচিতি, সামাজিক ও অর্থনৈতিক বিভিন্ন বিষয়ে গবেষণা, নীতিনির্ধারণ এবং প্রায়োগিক চর্চা সংক্রান্ত বিষয়াদি অধ্যয়নের মাধ্যমে একটি উন্নত ও দক্ষ জাতি গঠনে ভূমিকা রাখার লক্ষ্য নিয়ে সেন্টার ফর কালচারাল এন্ড রেসিলিয়েন্স স্টাডিজ প্রতিষ্ঠিত হয়।

 

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ