ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মানারাত ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক নজরুল ইসলাম আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
মানারাত ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক নজরুল ইসলাম আর নেই

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক নজরুল ইসলাম আর নেই।   সর্বশেষ তিনি মানারাত ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে অধ্যাপক নজরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর। তারা রাবিতে রসায়ন শিক্ষা ও গবেষণায় নজরুল ইসলামের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন এবং তার রুহের মাগফিরাত কামনা করেন। এছাড়া তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক মো. নজরুল ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর এবং ১৯৯১ সালে ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। নজরুল ইসলাম ১৯৮৩ সালে রাবির রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ও ১৯৯৭ সালে অধ্যাপক পদে উন্নীত হন। রাবি থেকে অবসর নেওয়ার পর তিনি বেসরকারি মানারাত ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করছিলেন।

অধ্যাপনা জীবনে তিনি বিভাগীয় সভাপতি, প্রক্টর, সিনেট সদস্যসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেন। এছাড়া রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতিও ছিলেন তিনি। তার কয়েকটি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
এসএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।