ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবি ছাত্রলীগের নতুন কমিটি বাতিলের দাবি, পদবঞ্চিতদের বিক্ষোভ-ভাঙচুর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
রাবি ছাত্রলীগের নতুন কমিটি বাতিলের দাবি, পদবঞ্চিতদের বিক্ষোভ-ভাঙচুর

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের নতুন কমিটি বিতর্কিত উল্লেখ করে তা বাতিলের দাবি জানানো হয়েছে।

এই দাবিতে রোববার (২২ অক্টোবর) বিক্ষোভ করেছেন পদবঞ্চিতরা।

দুপুরে এ ঘটনায় নতুন কমিটির সাধারণ সম্পাদকের কক্ষে ভাঙচুর চালিয়েছেন বিক্ষুব্ধরা। ছাত্রলীগে পদের দাবিতে দলীয় পক্ষে অবস্থান নিয়েছেন তারা।

এই ব্যাপারে পদ বঞ্চিত শাখা ছাত্রলীগ নেতা কাজী আমিনুল হক লিংকন বলেন, এই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের গুরুত্বপূর্ণ ও বৃহৎ একটি ইউনিট। সেই ইউনিটে একজন নিষ্ক্রিয় কর্মীকে সভাপতি পদে বসানো হয়েছে। ক্যাম্পাস রাজনীতিতে যার কোনো ভূমিকা নেই। আগের কমিটির পদে এসেও তিনি বাড়ি গিয়ে সেলুনের ব্যবসা করেছেন।

এদিকে উচ্চ মাধ্যমিক পাস একজনকে সাধারণ সম্পাদক করা হয়েছে। তিনি অনার্স প্রথম বর্ষেই বিভাগ থেকে ড্রোপ আউট এবং বিবাহিত। এমনকি মাদকসহ বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডেও জড়িত। এমন কাউকে শাখা ছাত্রলীগের কমিটিতে তারা কখনোই দেখতে চান না। তাই বিতর্কিত এই কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণার পাশাপাশি এই কমিটি বাতিল এবং যোগ্যদের হাতে নেতৃত্ব দেওয়ার দাবি জানান ছাত্রলীগের একাংশ।

বিক্ষোভ-আন্দোলনে নবগঠিত কমিটির সহসভাপতি শাহিনুর সরকার ডন, তৌহিদ দুর্জয় এবং পদবঞ্চিত সাকিবুল হাসান বাকী, অনিক মাহমুদ বনি ও শামীম হোসেনসহ প্রায় অর্ধশতাধিক নেতাকর্মী বিক্ষোভে ছিলেন।

দীর্ঘ সাত বছর প্রতীক্ষার পর শনিবার (২১ অক্টোবর) রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এতে বিতর্কিতরা শীর্ষ পদে আসায় ক্যাম্পাসে আন্দোলন শুরু করেন পদবঞ্চিতরা।

সকাল থেকে দলীয় পক্ষে অবস্থান নিয়ে কমিটি বাতিলের দাবি জানাতে থাকেন তারা। পরে মাদার বখশ হলে গিয়ে সদ্য ঘোষিত সাধারণ সম্পাদক গালিবের কক্ষ ভাঙচুর করেন এবং আগের কমিটির সহসম্পাদক আরব হোসেনকে ক্যাম্পাসে মারধর করে ধাওয়া দেওয়া হয়। বিকেল পর্যন্ত মিছিল-শোডাউনে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছিল। কমিটি বাতিল না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে অবস্থান এবং সদ্য সভাপতি ও সাধারণ সম্পাদককে ক্যাম্পাসে ঢুকতে না দেওয়ার ঘোষণা দিয়েছেন পদবঞ্চিতরা।

এর আগে শনিবার রাতে ৩৯ সদস্য বিশিষ্ট আংশিক কমিটিতে মোস্তাফিজুর রহমান বাবুকে সভাপতি ও আসাদুল্লা-হিল-গালিবকে সাধারণ সম্পাদক করা হয়েছে। শনিবার রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নতুন কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু আগের কমিটির গণযোগাযোগ ও উন্নয়নবিষয়ক সম্পাদক ছিলেন। সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব আগের কমিটির প্রশিক্ষণবিষয়ক সম্পাদক ছিলেন।

কমিটিতে ২০ জনকে সহ-সভাপতি করা হয়েছে। তারা হলেন, মেজবাহুল ইসলাম, শাহিনুর ইসলাম সরকার ডন, জাকিরুল ইসলাম জ্যাক, মঈনউদ্দিন রাহাত, মেহেদী হাসান মিশু, মেহেদী হাসান তায়েব, মামুন শেখ, নূর সালাম, আলফাত সায়েম জেমস, আশিকুর রহমান আশিক, তাওহীদুল ইসলাম দুর্জয়, তানভীর ইসতিয়াক, তামান্না আক্তার তন্বী, আবুল বাশার আহমেদ, জান্নাতুল নাইমা আকন্দ জানা, সামিউল আলম সোহাগ, মোমিন ইসলাম, শাখাওয়াত হোসেন শাকিল, জুয়েল হোসেন ও মনু চন্দ্র দেব বর্মণ।

আটজন যুগ্ম-সাধারণ সম্পাদক করা হয়েছে। তারা হলেন, ভাস্কর সাহা, নাঈম আলী, নিয়াজ মোর্শেদ, আশিকুর রহমান অপু, আব্দুল্লাহ আল মামুন স্বদেশ, তাজরিন আহমেদ মেধা, সাদেকুল ইসলাম সাদিক ও শামীম হোসেন।   এছাড়া ৯ জনকে সাংগঠনিক সম্পাদক ঘোষণা করা হয়েছে। তারা হলেন, কাবিরুজ্জামান রুহুল, আল মুক্তাদির তরঙ্গ, প্রিয়াংকা সেন মৌ, ইমরান হোসেন, বুলবুল জোয়ার্দার, জোবায়ের আহমেদ, নাশরাত আর্শিয়ানা ঐশী, জাহিদ হাসান ও কাইয়ূম মিয়া।

১৮ সেপ্টেম্বর রাবি ছাত্রলীগের ২৬তম সম্মেলন হয়। সম্মেলনের প্রথম অধিবেশন শেষে মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা দেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন।

২০১৬ সালের ৮ ডিসেম্বর রাবি শাখা ছাত্রলীগের ২৫তম সম্মেলন অনুষ্ঠিত হয়। ১১ ডিসেম্বর গোলাম কিবরিয়াকে সভাপতি ও ফয়সাল আহমেদকে সাধারণ সম্পাদক করে ১৩ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্র। ২০১৭ সালের ১১ ডিসেম্বর ওই কমিটির মেয়াদ শেষ হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ