ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নানা আয়োজনে জবির ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
নানা আয়োজনে জবির ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

জবি: বর্ণাঢ্য আয়োজনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।  

দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, আনন্দ র‌্যালি, প্রকাশনা উৎসব, চারুকলা প্রদর্শনী, নাটক পরিবেশনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবস হলেও এবার একদিন এগিয়ে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে শহিদ মিনার চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। পরে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করেন উপাচার্য (রুটিন দায়িত্ব) ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।  

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, প্রক্টর, শিক্ষক নেতারা, ছাত্রলীগ, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মাহমুদুল হাসান তানভীর ও সাধারণ সম্পাদক মামুন শেখসহ কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  

পরে সকাল ৯ টা ৫০ মিনিটে বিশ্ববিদ্যালয়ে অবস্থিত বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে আনন্দ র‌্যালি বের করা হয়। আনন্দ র‌্যালিটি শহীদ মিনার চত্বর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায় সাহেব বাজার মোড় ঘুরে, ভিক্টোরিয়া পার্ক পরিক্রমণ করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করে শেষ হয়।  

এ সময় প্রতিটি বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক সমিতি, কর্মকর্তা, কর্মচারীরা নিজস্ব বিভাগীয় ব্যানারে র‌্যালিতে অংশগ্রহণ করে। ছাত্র-ছাত্রীরা নানা রঙ-বেরঙের টি-শার্ট ও শাড়ি পরে নেচে গেয়ে র‌্যালিতে অংশ নেন।

র‌্যালি শেষে প্রকাশনা প্রদর্শনী, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও বার্ষিক চারুকলা প্রদর্শনী-২০২৩ এর উদ্বোধন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। এতে বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীদের আঁকা ছবি ও অন্যান্য শিল্পকর্ম স্থান পায়। পরে বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাট্যকলা বিভাগের উদ্যোগে ‘নকশী কাঁথার মাঠ’ নাটক মঞ্চায়িত হয়।

এছাড়া বিশেষ আকর্ষণের মধ্যে রয়েছে বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিজস্ব ব্যান্ডদলের অংশগ্রহণে কনসার্ট।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, ১৯ বছরে পা রাখল জবি। আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে সবার কাজ করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ