ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষামন্ত্রীর আশ্বাসে শিক্ষা ক্যাডারদের কর্মবিরতি স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
শিক্ষামন্ত্রীর আশ্বাসে শিক্ষা ক্যাডারদের কর্মবিরতি স্থগিত

ঢাকা: বিসিএস সাধারণ শিক্ষা সমিতি আগামী ১৭ ও ১৯ অক্টোবরের কর্মবিরতি কর্মসূচি স্থগিত করেছে। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর কর্মসূচি স্থগিতের কথা জানান সভাপতি মো. শাহেদুল খবির চৌধুরী ও মহাসচিব মো. শওকত হোসেন মোল্যা।

রোববার (১৫ অক্টোবর) এক বিবৃতিতে জানানো হয়, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি শিক্ষা ক্যাডারদের বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে সংবাদ সম্মেলন, কর্মবিরতিসহ ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছিল। এ পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী দীপু মনি শনিবার রাতে সমিতির একটি প্রতিনিধিদলকে আলোচনার আমন্ত্রণ জানান।  

আলোচনায় শিক্ষামন্ত্রী শিক্ষা ক্যাডারদের সব দাবি যৌক্তিক বলে উল্লেখ করেন। এসব দাবি পূরণে নিজের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা থাকবে বলে সমিতির নেতাদের আশ্বস্ত করেন তিনি। পর্যায়ক্রমে এসব দাবি বাস্তবায়ন সম্ভব বলে তিনি মত দেন।

বিবৃতিতে বলা হয়, শিক্ষামন্ত্রীর সুনির্দিষ্ট আশ্বাসের পরিপ্রেক্ষিতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির আগামী ১৭ ও ১৯ অক্টোবর কর্মবিরতি কর্মসূচি স্থগিত করা হলো।

শিক্ষা ক্যাডার বৈষম্য নিরসনসহ ৬ দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তারা। গত ২ অক্টোবর ও ১০ থেকে ১২ অক্টোবর পর্যন্ত সরকারি কলেজের শিক্ষকরা কর্মবিরতি পালন করেন। দাবি আদায় না হওয়ায় আগামী ১৭ ও ১৯ অক্টোবর কর্মবিরতি পালনের ঘোষণা হয়েছিল।  

তাদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে- প্রাপ্যতা সাপেক্ষে সব যোগ্য কর্মকর্তার পদোন্নতি, পদ সৃষ্টি, স্কেল আপগ্রেডেশন, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, শিক্ষা ক্যাডার বহির্ভূতদের প্রত্যাহার।

কর্মবিরতিতে দেশের সব সরকারি কলেজ, সরকারি আলিয়া মাদরাসা, সরকারি টিটি কলেজ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, শিক্ষা বোর্ড, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), নায়েম, ব্যানবেইসসহ শিক্ষাসংশ্লিষ্ট সব দপ্তর ও অধিদপ্তরের শিক্ষা ক্যাডাররা অংশ নেন।  

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ