bangla news

২ রুয়েট শিক্ষার্থীর ‘গোয়েন্দা রোবট’ উদ্ভাবন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৬-১৮ ৮:৫৯:১০ এএম

ঝুঁকিপূর্ণ অভিযান কিংবা যেখানে মানুষ গমন অসম্ভব সে স্থানে অনায়াসে কাজ চালিয়ে নিতে পারবে এমন একটি বৈদ্যুতিক রোবট উদ্ভাবন করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) দুই শিক্ষার্থী।

রাবি: ঝুঁকিপূর্ণ অভিযান কিংবা যেখানে মানুষ গমন অসম্ভব সে স্থানে অনায়াসে কাজ চালিয়ে নিতে পারবে এমন একটি বৈদ্যুতিক রোবট উদ্ভাবন করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) দুই শিক্ষার্থী।

আবিস্কারক রুবেল আহাম্মেদ ও  রাকিবুল ইসলাম রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষে পড়াশুনা করছেন।

রোবট আবিস্কার প্রসঙ্গে তারা বাংলানিউজকে জানান, ধরা যাক সামরিক অভিযান চলছে। অপরাধী ধরতে হবে। কিন্তু অভিযান খুবই বিপদজনক। যে কোনো সময় পাল্টা আক্রমণ হতে পারে। কিংবা চলছে বিস্ফোরক দ্রব্য উদ্ধার অভিযান। এরকম ঝুকিপূর্ণ অভিযান কিংবা যেখানে মানুষ গমন অসম্ভব সেখানে অনায়াসে কাজ চালিয়ে নিতে পারবে এ রোবট।

শুধু তাই নয় অত্যাধিক গরম বা মানুষের জন্য প্রতিকূল এরকম পরিস্থিতিতেও এই রোবট কাজ চালিয়ে নিতে পারবে বলে জানান তারা।

রোবটটিকে পরিচালনা প্রসঙ্গে তারা জানান, এটি চালানোর জন্য ইন্টারনেট সংযোগের দরকার হবে। ইন্টারনেট সংযোগের মাধ্যমে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে রোবটটিকে নিয়ন্ত্রণ করা যাবে।

ইন্টারনেটে ঢুকে একটা সফটওয়্যারের মাধ্যমে নিরাপত্তা কোড রোবটটির সঙ্গে সংযোগ স্থাপন করতে হবে। রোবটটি থেকে একটা নিশ্চয়তামূলক বার্তা আসলেই কাজ শেষ। তারপরই রোবটটি চলা শুরু করবে।

এরকম প্রযুক্তি বহিঃবিশ্বে থাকলেও বাংলাদেশে এই প্রথম বলে তারা দাবি করেন।
 
শিক্ষকদের উদ্যোগে এ প্রকল্পটিকে নিয়ে রোববার একটি প্রদর্শনীর আয়োজন করা হয়।

এ সময় রুয়েটের উপাচার্য প্রফেসর ড. সিরাজুল করিম চৌধুরীসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

রুয়েট উপাচার্য প্রফেসর ড. সিরাজুল করিম চৌধুরী এ প্রসঙ্গে বলেন, “এটি আসলেই একটি শিক্ষার্থীদের প্রশংসনীয় উদ্যোগ।” সামরিক খাত থেকে শুরু করে বাংলাদেশে গ্যাস উত্তোলন শিল্পসহ বিভিন্ন কাজে রোবটটি উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারবে বলে তিনি উল্লেখ করেন।’

রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষক শাহজাদা মাহমুদুল হাসান বাংলানিউজকে জানান, এ প্রকল্পটিকে যদি বাণিজ্যিকভাবে উৎপাদন করা যায় তবে সরকারি এবং বেসরকারি বিভিন্ন খাতে রোবটটিকে ব্যবহার করা যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জুন ১৮, ২০১২
সম্পাদনা: শাফিক নেওয়াজ সোহান ও ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-06-18 08:59:10