ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কক্সবাজারসহ ৬ জেলায় নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনে ইউজিসির সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
কক্সবাজারসহ ৬ জেলায় নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনে ইউজিসির সুপারিশ

ঢাকা: দেশের প্রতিটি জেলায় একটি করে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের ধারাবাহিকতায় নতুন জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

রাজবাড়ী, ভোলা, জয়পুরহাট, কক্সবাজার, নড়াইল ও বরগুনায় একটি করে নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করে বুধবার (৪ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের চিঠি পাঠিয়েছে কমিশন।

রংপুর বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে রংপুরসহ নয় জেলায় একটি করে নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রস্তাবের পর সুপারিশ করা হয়।  

ইউজিসির চিঠিতে প্রস্তাবিত নয়টি জেলায় (ভোলা, ময়মনসিংহ, কক্সবাজার, রাজবাড়ী, জয়পুরহাট, রংপুর, নড়াইল, বরগুনা এবং গাইবান্ধা) নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে ছয় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনার সুপারিশ করা হয়। জেলাগুলো হলো- রাজবাড়ী, ভোলা, জয়পুরহাট, কক্সবাজার, নড়াইল ও বরগুনা।

রাজবাড়ী জেলায় সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করে ইউজিসি জানায়, এ জেলার পাশের দুটি জেলায় (পাবনা ও কুষ্টিয়া) পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও দূরত্ব বিবেচনায় রাজবাড়ীতে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে।

ভোলাকে দেশের একমাত্র দ্বীপ জেলা উল্লেখ করে চিঠিতে বলা হয়, ভোলা জেলাটি দ্বীপ জেলা হওয়ার পাশের জেলাগুলোর এর দূরত্ব অনেক। এ জেলায় বর্তমানে কোনো বিশ্ববিদ্যালয় না থাকায় সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হলো। ভৌগোলিক অবস্থান বিবেচনায় এ বিশ্ববিদ্যালয়ে মৎস্য বিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা এবং সমুদ্রবিজ্ঞান বিষয় অগ্রাধিকার দেওয়া যেতে পারে।

জয়পুরহাটে সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করে নতুন বিশ্ববিদ্যালয়ে পঠিত বিষয় হিসেবে ভৌগোলিক অবস্থান ও খনি প্রাপ্তি বিবেচনায় কৃষি, ভূতত্ত্ব ও খনিবিদ্যা এবং প্রত্নতত্ত্ব বিষয়গুলোকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে বলে জানায় ইউজিসি।

কক্সবাজার জেলায় কক্সবাজার বিশ্ববিদ্যালয় নামে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়। এ বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ভৌগোলিক অবস্থান বিবেচনায় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট; সমুদ্রবিজ্ঞান; দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা এবল মৎস্য বিজ্ঞান বিষয়গুলোকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে বলে জানায় কমিশন।

নড়াইলে ‘এস এম সুলতান বিশ্ববিদ্যালয়' নামে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়। শিল্পী এস এম সুলতানের স্মৃতিবিজড়িত স্থান বিধায় এ বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিষয়কে অগ্রাধিকার দেওয়া যেতে পারে বলে জানায় ইউজিসি।

বরগুনা জেলা থেকে পার্শ্ববর্তী জেলাগুলোতে কম দূরত্বে বর্তমানে কোনো বিশ্ববিদ্যালয় না থাকায় এ জেলায় একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়। ভৌগোলিক অবস্থান বিবেচনায় মৎস্য বিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা, সমুদ্রবিজ্ঞান, জলবায়ু সহনশীল কৃষি এবং প্রাকৃতিক সম্পদ আহরণ সংক্রান্ত বিষয় অগ্রাধিকার দেওয়া যেতে পারে বলে জানায় কমিশন।

রংপুর বিভাগীয় কমিশনার নয় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব করে। ইউজিসি সেই চিঠি আমলে নিয়ে ছয় জেলায় সুপারিশ করেছে। বাকি তিন জেলায় আপাতত সুপারিশ করে নাই।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।