ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

৬ শিক্ষার্থী বহিষ্কার: আন্দোলনের পর প্রেস রিলিজে পরিবর্তন!

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
৬ শিক্ষার্থী বহিষ্কার: আন্দোলনের পর প্রেস রিলিজে পরিবর্তন!

ইবি: শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মধ্যরাতে মেডিকেলে ভাঙচুর ও নবীন শিক্ষার্থীকে র‍্যাগিংয়ের ঘটনার দায়ে বহিষ্কার হওয়া ছয় শিক্ষার্থীর সাজা পরিবর্তন করেছে কর্তৃপক্ষ।  

বহিষ্কার আদেশ দেওয়ার ৮ ঘণ্টা পর সাজা পরিবর্তন করে প্রেস রিলিজ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নতুন সাজা হিসেবে স্থায়ী বহিষ্কৃত তিন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া তাদের কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও এক বছরের বহিষ্কারাদেশ পাওয়া তিন শিক্ষার্থীর সাজা পরিবর্তন করে তাদের সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বুধবার (৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ দপ্তর সূত্রে বিষয়টি জানা যায়।

এর আগে মঙ্গলবার (৩ অক্টোবর) বেলা ১১টায় অনুষ্ঠিত উপাচার্যের কার্যালয়ে ছাত্র-শৃঙ্খলা কমিটির সভায় মেডিকেল ভাঙচুরের ঘটনায় অভিযুক্ত রেজওয়ান সিদ্দিকী কাব্য এবং র‌্যাগিংয়ের ঘটনায় মিজানুর রহমান ইমন ও হিশাম নাজির শুভকে স্থায়ী বহিষ্কার করা হয়।  

এছাড়া র‌্যাগিংয়ের দায়ে শাহরিয়ার পুলক, সাদমান সাকিব আকিব ও শেখ সালাউদ্দীন সাকিবকে ১ বছরের জন্য সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। ছাত্র শৃঙ্খলা কমিটির সভা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও এন্টি র‌্যাগিং ভিজিল্যান্স কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ তথ্যটি নিশ্চিত করেছেন।

এদিকে, র‌্যাগিংয়ের দায়ে বহিষ্কৃত শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে বিকেলে প্রায় আড়াই ঘণ্টা প্রধান ফটক অবরোধ করে আন্দোলন করেন তাদের বিভাগের সহপাঠীরা।  

এসময় বিকেল ৪টার শিফটে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের বহনকারী বাসগুলো ক্যাম্পাস অভ্যন্তরে আটকা পড়ে। ফলে ভোগান্তিতে পড়েন কুষ্টিয়া ও ঝিনাইদহ শহরগামী শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। পরে প্রশাসনের আশ্বাসে বিকেল সাড়ে ৫টার দিকে তারা আন্দোলন থেকে সরে আসেন। পরে সন্ধ্যার দিকে প্রেস রিলিজের মাধ্যমে স্থায়ী বহিষ্কৃতদের সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আন্দোলনকারীরা জানান, র‌্যাগিংয়ের মতো কোনো ঘটনাই সেদিন ঘটেনি। এছাড়া অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই স্থায়ী বহিষ্কার করা হয়েছে। যা মোটেও যুক্তিসঙ্গত নয়।

আন্দোলন চলাকালীন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ মোবাইল ফোনে শিক্ষার্থীদের বলেন, এটি চূড়ান্ত সিদ্ধান্ত নয়। অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হবে এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, গত ১০ জুলাই মাদকাসক্ত অবস্থায় বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের জরুরি বিভাগে ভাঙচুর, অ্যাম্বুলেন্স ড্রাইভারকে মারধর এবং দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ ওঠে আইন বিভাগের শিক্ষার্থী রেজওয়ান সিদ্দিকী কাব্য, সালমান আজিজ ও আতিক আরমানের বিরুদ্ধে।  

এ ঘটনায় মেডিক্যাল কর্তৃপক্ষ ও ভুক্তভোগীদের লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ১৫ জুলাই অনুষ্ঠিত ছাত্র শৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী অভিযুক্ত তিন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়।  

এবং ঘটনার সুষ্ঠু তদন্তে ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরিনকে আহ্বায়ক করে তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে তদন্ত প্রতিবেদন অনুযায়ী অভিযুক্ত কাব্যকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। অপর দুই শিক্ষার্থী সালমান আজিজ ও আতিক আরমানের উক্ত ঘটনায় সরাসরি সম্পৃক্ততা না থাকায় তাদের সতর্ক করা হয়েছে।

এছাড়া, গত ২ থেকে ৫ সেপ্টেম্বর দফায় দফায় বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের এক নবীন শিক্ষার্থীকে র‍্যাগিংয়ের অভিযোগ ওঠে একই বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ৫ শিক্ষার্থীর বিরুদ্ধে। পরে ভুক্তভোগী শিক্ষার্থী অভিযুক্তদের বিচারের দাবিতে ছাত্র উপদেষ্টা, প্রক্টর, রেজিস্ট্রার ও বিভাগীয় সভাপতিকে লিখিত অভিযোগ দেন।

অভিযোগের পরিপ্রেক্ষিতে ঘটনার সুষ্ঠু তদন্তে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক সাইফুল ইসলামকে আহ্বায়ক করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত প্রতিবেদন র‌্যাগিংয়ের সত্যতা মেলায় অভিযুক্তদের বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

র‍্যাগিংয়ের ঘটনায় মিজানুর রহমান ইমন ও হিশাম নাজির শুভকে স্থায়ী এবং শাহরিয়ার পুলক, সাদমান সাকিব আকিব ও শেখ সালাউদ্দীন সাকিবকে ১ বছরের জন্য সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ