ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবিতে র‍্যাগিং করলেই বহিষ্কার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
জবিতে র‍্যাগিং করলেই বহিষ্কার র‍্যাগিংয়ের প্রতীকী ছবি

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) র‍্যাগিংয়ের মাধ্যমে নবীন শিক্ষার্থীকে হয়রানির অভিযোগ প্রমাণিত হলেই অভিযুক্তকে বহিষ্কার করা হবে। বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী এ বহিষ্কার করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার প্রকৌশলী মোহাম্মদ মশিরুল ইসলাম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।  

গতকাল বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়।  

এতে বলা হয়, জবির বিভিন্ন ইনস্টিটিউট বা বিভাগ এবং ক্যাম্পাসে শিক্ষার্থীদের মধ্যে র‍্যাগিংয়ের কিছু অভিযোগ পাওয়া যাচ্ছে। ফলে ছাত্র-ছাত্রীরা অপদস্থ ও অত্যাচারের ভয়ে থাকেন। র‍্যাগিং শৃঙ্খলা পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। কেউ র‍্যাগিংয়ের সঙ্গে জড়িত প্রমাণিত হলে তাকে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী বহিষ্কার বা অন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।  

চলতি শিক্ষাবর্ষে লিখিতভাবে কোনো র‍্যাগিংয়ের অভিযোগ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল।  

তিনি বলেন, গত বছরে বেশ কিছু অভিযোগ পেলেও এবারে তা পাইনি। তবুও, প্রশাসনের সতর্কবার্তা অনুসরণ করেই আমরা বিজ্ঞপ্তি দিয়েছি। জবি ক্যাম্পাসকে আমরা র‍্যাগিংমুক্ত করব।  

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষের (২০২৩-২৪) শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ