ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষকদের উচ্চশিক্ষায় সহযোগিতা করতে চায় জার্মানি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
শিক্ষকদের উচ্চশিক্ষায় সহযোগিতা করতে চায় জার্মানি

ঢাকা: বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য জার্মান বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ তৈরি, দুই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা, যৌথ অর্থায়নে শিক্ষা ও গবেষণা পরিচালনা, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ইন্টারন্যাশনাল সেন্টার স্থাপনসহ উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে জার্মান সরকার।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সঙ্গে জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের (ডাড) তিন সদস্যের এক প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎকালে প্রতিনিধিদলের সদস্যরা এ আগ্রহের কথা জানান।

জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের (ডাড) পরিচালক ড. কাটজা লাস্চের নেতৃত্বে প্রতিনিধিদলের অন্য দুই সদস্য, দিল্লিতে ডাড রিজিওনাল অফিসের কমিউনিকেশন অ্যান্ড পাবলিক রিলেশনসের সিনিয়র অ্যাডভাইজার অদিতি গোসাভি ও ডাড বাংলাদেশের রিজিওনাল অফিসার মাহমুদুল হাসান সুমন আলোচনায় অংশ নেন।

আলোচনায় ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়াসহ ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডাড পরিচালক ড. কাটজা লাস্চ বলেন. জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস বিদেশি শিক্ষার্র্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিতে জার্মান বিশ্ববিদ্যালয়গুলোকে দিয়ে থাকে। ইতোমধ্যে একটি স্কলারশিপ প্রোগ্রাম অফার করা হয়েছে। ২৮ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের যোগ্য ও আগ্রহী প্রার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।  

স্কলারশিপে আবেদনে বাংলাদেশের শিক্ষার্থীদের উৎসাহিত করতে অনুরোধ করেন তিনি। তিনি বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য বাংলাদেশের বিশ্ববিদ্যালগুলোতে ইন্টারন্যাশনাল সেন্টার স্থাপন করার বিষয়ে সহযোগিতা দেওয়ার বিষয়টি খতিয়ে দেখতে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশের শিক্ষক ও গবেষকরা জার্মান বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগাযোগ করে বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগ্রামেও অংশ নিতে পারেন বলে তিনি সভাকে জানান।

এ ছাড়া বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে জার্মান স্টাডিজবিষয়ক কোর্স প্রবর্তনে ইউজিসির সহযোগিতা চান ডাড পরিচালক ড. কাটজা লাস্চ। তিনি যৌথ অর্থায়নে জার্মান বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশিদের জন্য উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টিতে ইউজিসিকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। তিনি বাংলাদেশের ইনোভেশন ও ইনকিউবেশন সেন্টার ব্যবস্থাপনায় সংশ্লিষ্টদের সক্ষমতা বাড়াতে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজনের আগ্রহ প্রকাশ করেন।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে ইউজিসির পক্ষ থেকে সব রকমের সহযোগিতার আশ্বাস দেন এবং প্রতিনিধিদলকে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানোর আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষা খাতের মানোন্নয়ন এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।  

তিনি দুই দেশের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে একটি জার্মান ল্যাংগুয়েজ লার্নিং ইনস্টিটিউট স্থাপন এবং বাংলাদেশের ইনোভেশন ও ইনকিউবেশন সেন্টারের ব্যবস্থাপনা সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে সহযোগিতা দিতে জার্মান প্রতিনিধিদলকে আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।