ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সুফিবাদ নিয়ে ঢাবিতে বক্তব্য দিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অমিত দে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
সুফিবাদ নিয়ে ঢাবিতে বক্তব্য দিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অমিত দে

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ ইতিহাস পরিষদের উদ্যোগে ‘আবু মহামেদ হবিবুল্লাহ স্মারক বক্তৃতা’ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এতে উপমহাদেশে সুফিবাদ চর্চার গতি প্রকৃতি শীর্ষক স্মারক বক্তব্য দেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের আশুতোষ চেয়ার অধ্যাপক ড. অমিত দে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত স্মারক বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ইতিহাস পরিষদের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবদুল বাছির ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আবদুর রহিম বক্তব্য দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রয়াত অধ্যাপক আবু মহামেদ হবিবুল্লাহর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন একজন স্বনামধন্য শিক্ষক, বিদগ্ধ পণ্ডিত ও খ্যাতিমান ইতিহাসবিদ। গুণী এ অধ্যাপক 'বাংলাদেশ ইতিহাস পরিষদ প্রতিষ্ঠা করেন। এ প্রতিষ্ঠানের মাধ্যমে উপমহাদেশে ইতিহাস চর্চার ক্ষেত্র সমৃদ্ধ ও প্রসারিত হয়েছে।  

সুফিজম চর্চার বিভিন্ন দিক তুলে ধরে একটি সারগর্ভ বক্তব্য দেওয়ায় উপাচার্য প্রবন্ধকারকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, সুফিজমের একটি সর্বজনীন মানবিক আবেদন রয়েছে। অসাম্প্রদায়িক, মানবিক, উন্নত, অন্তর্ভুক্তিমূলক ও সুন্দর সমাজ বিনির্মাণে উপাচার্য সুফিজম চর্চার ওপর গুরুত্বারোপ করেন।

অধ্যাপক ড. অমিত দে তার স্মারক বক্তৃতায় উপমহাদেশে সুফিবাদের উৎপত্তি, চর্চা, গবেষণা ও প্রসারের বিভিন্ন দিক তুলে ধরেন।

অধ্যাপক আবু মহামেদ হবিবুল্লাহ ১৯১১ সালে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালে ঢাকায় ইন্তেকাল করেন।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ