ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ভারতের চন্দ্রযানের সফলতা দেখে হিংসা হয়: জাফর ইকবাল 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
ভারতের চন্দ্রযানের সফলতা দেখে হিংসা হয়: জাফর ইকবাল 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): বিশিষ্ট কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, ভারত সফলভাবে চন্দ্রযান পাঠিয়েছে। এটি দেখে আমার হিংসা হয়।

সত‍্যিই আমার হিংসা হয়। আমাদের কেন ইলন মাস্কের কাছ থেকে রকেট কিনে আনতে হয়? বাংলাদেশ কেন বিজ্ঞানের ক্ষেত্রে এগিয়ে যেতে পারছে না?

বৃহস্পতিবার (২৪ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

জাফর ইকবাল বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছে জয় বাংলা স্লোগানের মধ্য দিয়ে। কিন্তু বঙ্গবন্ধুকে নির্মম হত্যার পর পাকিস্তান জিন্দাবাদ স্লোগানের আলোকে বাংলাদেশ জিন্দাবাদ স্লোগানের আবির্ভাব হলো এদেশে। বঙ্গবন্ধুর হত্যার পর আমরা দেখতে পেলাম যারা এতদিন আমাদের দেশকে স্বীকৃতি দেয়নি, তারা বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকৃতি দিতে থাকলো। বিশেষ করে মধ্যপ্রাচ্য, চীন, যুক্তরাষ্ট্র অন্যতম। এরপর আমরা কী দেখতে পেলাম, যারা বঙ্গবন্ধুকে হত্যার সঙ্গে সংশ্লিষ্ট, তারাই মন্ত্রীর চেয়ারে। এটি আমাদের জন্য সবচেয়ে বড় দুঃখের বিষয়।  

তিনি বলেন, আমার বন্ধুরা মুক্তিযুদ্ধে শহীদ হয়েছে। তাদের ছবি দেখে আমি বুঝি... তারা বলে, আমরা তো দেশ স্বাধীনের জন্য মারা গেছি। কিন্তু কোন বাংলাদেশের জন্য আমরা মারা গেছি? বাংলাদেশ কি সে জায়গায় যেতে পেরেছে? 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক বলেন, সামনের নির্বাচনকে ঘিরে আমাদের দেশকে নিয়ে নানা ষড়যন্ত্র হচ্ছে। স্বাধীনতার পক্ষের শক্তি যেন ক্ষমতায় থাকতে না পারে সেজন্য দেশি-বিদেশি নানা চক্রান্ত চলছেই। এসব ষড়যন্ত্র মোকাবিলা করতে আমাদের ঐক্যবদ্ধ থাকা ছাড়া কোনো বিকল্প নেই।  

জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্বাধীনতা-শিক্ষক সমাজের সভাপতি অধ্যাপক ড. হোসেন আরা বেগমের সভাপতিত্বে এবং সহযোগী অধ্যাপক খন্দকার মোস্তাসির হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
এমকেআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।