ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বেড়েছে প্রতিষ্ঠান-শিক্ষার্থী

এইচএসসিতে সিলেট বোর্ডে পরীক্ষার্থী ৮৩৭১৪ জন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
এইচএসসিতে সিলেট বোর্ডে পরীক্ষার্থী ৮৩৭১৪ জন

সিলেট: সারা দেশে আগামীকাল বৃহস্পতিবার (১৭ আগস্ট) থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক ও সমমানের (এইচএসসি) লিখিত পরীক্ষা।  

সিলেট শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৮৩ হাজার ৭১৪ জন পরীক্ষার্থী।

এর মধ্যে ছাত্র ৩৪ হাজার ৫৮৪ জন ও মেয়ে ৪৯ হাজার ১৩০ জন। গত বছরে তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ১৭ হাজার ২২৩ জন। গত বছর পরিক্ষার্থী ছিল ৬৬ হাজার ৪৯১ জন।  

বোর্ডের অধীনে ৩০৮ প্রতিষ্ঠানের এ সব শিক্ষার্থীরা পরীক্ষা দেবেন ৮৬টি কেন্দ্রে।  

সিলেট শিক্ষা বোর্ডের সচিব মো. কবীর আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, মোট পরীক্ষার্থীর মধ্যে সিলেট জেলায় রয়েছেন ১৫০ প্রতিষ্ঠানের ৩৪ হাজার ৯২১ জন ৩৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে ছেলে ১৫ হাজার ১৫৮ ও মেয়ে পরীক্ষার্থী ১৯ হাজার ৭৬৩ জন।  

হবিগঞ্জে ৪৯ শিক্ষাপ্রতিষ্ঠানের ১৫ হাজার ৩২১ জন পরীক্ষার্থী ১৮ কেন্দ্রে পরীক্ষা দেবে। এর মধ্যে ছেলে ৬ হাজার ১২৪ জন ও মেয়ে ৯ হাজার ১৯৭ জন।

মৌলভীবাজারে ৪৯ প্রতিষ্ঠানের ১৭ হাজার ৬১১ পরীক্ষার্থী ১৪টি কেন্দ্রে পরীক্ষায় বসছেন। এর মধ্যে ছেলে ৬ হাজার ৭৫৫ ও মেয়ে ১০ হাজার ৮৫৬ জন।  

সুনামগঞ্জে ৬০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ হাজার ৮৬১ পরীক্ষার্থী ২১টি কেন্দ্রে পরীক্ষায় বসছেন। এর মধ্যে ছেলে ৬ হাজার ৫৪৭ ও মেয়ে ৯ হাজার ৩১৪।  

সর্বমোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ১২ হাজার ৯৫০ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৪৯৩ ও ছাত্রী ৭ হাজার ৪৫৭ জন।  

মানবিক বিভাগে সর্বাধিক ৫৮ হাজার ৬৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ২৩ হাজার ৩৮৭ ও ছাত্রী ৩৫ হাজার ২৮৭ জন।  

ব্যবসা শিক্ষায় ১২ হাজার ৯০ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫ হাজার ৭০৪ ও ছাত্রী ৬ হাজার ৩৮৬ জন।  

এবার নিয়মিত এইচএসসি পরীক্ষার্থী রয়েছে ৭৪ হাজার ৭১৯ জন। অনিয়মিত পরীক্ষার্থী ৮ হাজার ৮৭৯ জন। এছাড়া মানোন্নয়ন পরীক্ষার্থী রয়েছে ৫৯ জন ও প্রাইভেট পরীক্ষা দেবে ৫৭ জন।  

গত বছর সিলেট বোর্ডের অধীনে ৩০৪টি কলেজের ৬৬ হাজার ৪৯১ জন এইচএসসি পরীক্ষার্থীয় অংশ নিলেও এবার আরও ৪টি কলেজ বেড়েছে। আর গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ১৭ হাজার ২২৩ জন।  

বোর্ড সচিব কবীর আহমদ আরও বলেন, সুষ্ঠু, সুন্দরভাবে পরীক্ষা নিতে সব প্রস্তুতি সম্পন্ন রয়েছে। পরীক্ষা তদারকির জন্য বোর্ডের ৬টি অভ্যন্তরীণ ভিজিল্যান্স টিম করা হয়েছে। এছাড়া বোর্ডের বাইরে আরও ২৭টি ভিজিল্যান্স টিম করা হয়েছে। এসব টিমে ৪-৫ জন করে সদস্য থাকবেন।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
এনইউ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।