ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নগদে চার্জ ছাড়াই কলেজের ভর্তি ফি দেওয়ার সুযোগ

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
নগদে চার্জ ছাড়াই কলেজের ভর্তি ফি দেওয়ার সুযোগ

ঢাকা: একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য চার্জ ছাড়াই ভর্তি ফি দেওয়ার সুযোগ নিয়ে এসেছে দেশের শীর্ষস্থানীয় মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠান নগদ। অ্যাপ ব্যবহার করে বা *167# (ইউএসএসডি) ডায়াল করে একাদশ শ্রেণিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা নিজ কলেজের ভর্তি ফি দিতে পারবেন।

শিক্ষার্থীরা কলেজের ভর্তি ফি বাবদ ১৫০ টাকা নগদ-এর মাধ্যমে দিলে চার্জের ২ দশমিক ৫ টাকা ক্যাশব্যাক হিসেবে পাবেন।

নগদ অ্যাপ ব্যবহার করে একাদশ শ্রেণিতে ভর্তি ফি দেওয়ার জন্য শিক্ষার্থীদের ‘বিল পে’ অপশনে যেতে হবে। এরপর ‘XI Class Admission 2023’ ট্যাব নির্বাচন করতে হবে। তারপরের উইন্ডোতে রোল নম্বর, মোবাইল নম্বর, বোর্ডের নাম এবং পাস করার বছর উল্লেখ করতে হবে। পরের ধাপে পিন নম্বর দিয়ে আবার ট্যাপ করতে হবে। একবার সফলভাবে এ বিল দেওয়া সম্পন্ন হলে ব্যবহারকারী একটি নিশ্চিতকরণ ম্যাসেজ পাবেন।

ইউএসএসডি ডায়াল করে ভর্তি ফি দেওয়ার সময় প্রথমেই *167# ডায়াল করতে হবে। তারপর ৫ নম্বরে বিল পে অপশন নির্বাচন করতে হবে। এরপর ১২ নম্বরে ‘অন্যান্য’ অপশনে গিয়ে পরের ধাপে ১ সিলেক্ট করতে হবে। এরপরের ধাপে বিলারের অ্যাকাউন্ট নম্বর হিসেবে ‘১৩০০’ লিখে দিতে হবে। তারপর ধাপে ধাপে নিজের রোল নম্বর, বোর্ড, মোবাইল নম্বর ও পাস করার সাল দিতে হবে। সবশেষে পিন নম্বর টাইপ করে দিলে পেমেন্ট নিশ্চিতকরণ ম্যাসেজ আসবে।

একজন নগদ গ্রাহক তখনই ক্যাশব্যাক পাওয়ার জন্য বিবেচিত হবেন, যখন তিনি অ্যাপ ব্যবহার করে বা *167# (ইউএসএসডি) ডায়াল করে ‘বিল পে’- এর মাধ্যমে এ ভর্তি ফি দেবেন।

‘একাদশ শ্রেণির ভর্তি ফি’- এর এই ক্যাম্পেইন গত ১০ আগস্ট শুরু হয়েছে।

এ ক্যাম্পেইন চলবে আগামী ৩১ সেপ্টেম্বর পর্যন্ত। একজন নগদ গ্রাহক ক্যাম্পেইন চলাকালীন একবারই এই ক্যাশব্যাক পাওয়ার জন্য বিবেচিত হবেন। আর এ ক্যাশব্যাক অফার পেতে চাইলে গ্রাহকের একটি ফুল প্রোফাইল নগদ অ্যাকাউন্ট সচল থাকতে হবে।

নগদ-এর মাধ্যমে এ প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে ভর্তি ফি দেওয়ার সুযোগ আসায় শিক্ষার্থীরা সরাসরি ভর্তি ফি দেওয়ার ঝামেলা থেকে মুক্তি পাবেন। এছাড়া তারা ডিজিটাল লেনদেনে অভ্যস্ত হবেন।

এ ক্যাম্পেইন সম্পর্কে নগদ- এর চিফ কমার্শিয়াল অফিসার মো. সিহাব উদ্দিন চৌধুরী বলেন, ‘নগদ আর্থিক লেনদেনকে আরও সহজতর ও স্বাচ্ছন্দ্যময় করতে চায়। আমরা চাই তরুণরা আরও বেশি বেশি ডিজিটাল লেনদেনে অভ্যস্ত হোক। সে উদ্দেশ্যে আমরা একাদশ শ্রেণিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য তাদের কলেজে ভর্তির ফি নগদ- এর মাধ্যমে দেওয়ার সুযোগ নিয়ে এসেছি। এতে তারা চার্জ ছাড়াই ভর্তি ফি দিতে পারবেন। আমরা বিশ্বাস করি, এর ফলে ডিজিটাল পেমেন্ট মানুষের কাছে আরও সহজ হয়ে উঠবে এবং আরও বেশি মানুষ এ প্রক্রিয়ার সঙ্গে পরিচিত হবেন। ’

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।