ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ক্লাস বর্জন করে বিক্ষোভ বুয়েট শিক্ষার্থীদের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
ক্লাস বর্জন করে বিক্ষোভ বুয়েট শিক্ষার্থীদের

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতার অভিযোগে আজীবন বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটুর ক্লাসে ফেরায় অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

বুধবার (৯ আগস্ট) পূর্ব ঘোষণা অনুযায়ী বুয়েট কর্তৃপক্ষ দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ না করায় অ্যাকাডেমিক কার্যক্রম বর্জন করে সকাল দশটা থেকে এ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা।

 

বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রাসাদ মজুমদারের কার্যালয়ের সামনে এ অবস্থান কর্মসূচিতে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করেন তারা। শিক্ষার্থীদের কেউ নাম প্রকাশ করে বক্তব্য দিতে রাজি হয়নি। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চলবে বলে জানান তারা।  

আন্দোলনকারীদের একজন বলেন, আমরা খুনির সঙ্গে ক্লাস করতে চাই না। বিটুর কোর্স রেজিস্ট্রেশন যতক্ষণ বাতিল করার ঘোষণা না আসবে ততক্ষণ আমাদের আন্দোলন চলবে।  

সংবাদ সম্মেলন করে বক্তব্য তুলে ধরা হবে বলে জানান বুয়েট শিক্ষার্থীরা।  

মেধাবী ছাত্র আবরার ফাহাদকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলে ছাত্রলীগের কিছু উচ্ছৃঙ্খল কর্মী কয়েক ঘণ্টা ধরে বেধড়ক পেটায়। এর ফলে সেখানেই তার মৃত্যু হয়। হলের সিসিটিভি ফুটেজে ধরা পড়ে ঘটনায় সংশ্লিষ্টদের মুখ। এই হত্যাকাণ্ডের পর উত্তাল হয়ে ওঠে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের শিক্ষাঙ্গন। শিক্ষার্থীদের আন্দোলনের জেরে শেষ পর্যন্ত ছাত্র রাজনীতিও নিষিদ্ধ হয় বুয়েটে।  

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৩ 
এসকেবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।