ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাবি ফোকলোর বিভাগে সংবর্ধিত হলেন অধ্যাপক খালেক ও জলিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
রাবি ফোকলোর বিভাগে সংবর্ধিত হলেন অধ্যাপক খালেক ও জলিল

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ফোকলোর বিভাগে রোববার (৩০ জুলাই) বিশিষ্ট ফোকলোরবিদ অধ্যাপক মুহম্মদ আবদুল খালেক ও অধ্যাপক মুহম্মদ আবদুল জলিলকে সংবর্ধনা দেওয়া হয়েছে।  

সংবর্ধিত অধ্যাপক আবদুল খালেক রাবি বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও সাবেক উপাচার্য।

 অধ্যাপক আবদুল জলিল রাবি বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও ফোকলোর বিভাগের প্রথম সভাপতি ও অধ্যাপক। তারা দু’জনই ২০২২ সালের বাংলা একাডেমি পুরস্কার লাভ করেছেন।

সকাল সাড়ে ৯টায় রাবি ফোকলোর বিভাগের মজহারুল ইসলাম ফোকলোর গ্যালারিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক আবুল হাসান চৌধুরী এবং বিভাগের অধ্যাপকদের মধ্যে মোবাররা সিদ্দিকা, আকতার হোসেন, সুষ্মিতা চক্রবর্তী, অনুপম হীরা মণ্ডল প্রমুখ।

অনুষ্ঠানে সংবর্ধিত ফোকলোরবিদদ্বয়কে উত্তরীয় পরিয়ে ও সম্মাননা স্মারক উপহার দেওয়া হয়। পরে সংবর্ধিত অধ্যাপক মুহম্মদ আবদুল জলিলের ‘লোকসংস্কৃতির বিচিত্র ভুবনে’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভাবনগর’ প্রদর্শনও করা হয়।

উপাচার্য এ অনুষ্ঠানে তার বক্তৃতায় বলেন, অধ্যাপক আবদুল খালেক ও অধ্যাপক আবদুল জলিল শুধু শিক্ষক হিসেবে নয়, ফোকলোরবিদ হিসেবেও দেশ-বিদেশে পরিচিত। তারা শিক্ষা ও গবেষণার মাধ্যমে আমাদের লোক সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন। রাবি তথা বাংলাদেশে ফোকলোর বিষয়ে উচ্চশিক্ষা বিস্তারে তারা নিরলসভাবে কাজ করে গেছেন। এ দুই গুণীজনকে সম্মানিত করতে পেরে রাবি গর্বিত।

বিভাগের শিক্ষক ড. হাবিবুর রহমান ও ড. ফারজানা রহমান আজকের এ সংবর্ধনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।