ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফ্রান্সে উচ্চ শিক্ষার জন্য রপ্ত করতে হবে ভাষা

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
ফ্রান্সে উচ্চ শিক্ষার জন্য রপ্ত করতে হবে ভাষা

ইবি: ফ্রান্সে উচ্চ শিক্ষা ও গবেষণার সুযোগ নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দিকনির্দেশনামূলক উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইসলামিক এডুকেশন অ্যান্ড রিসার্চ’র (আইআইইআর) আয়োজনে রোববার (২৩ জুলাই) সকাল ১১টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়।

এসময় আইআইইআর পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে সব সময় সুসম্পর্ক বিদ্যমান। ফ্রান্স বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য নানা ক্ষেত্রে সহযোগিতা করে আসছে। আজকের সেমিনারটি নিঃসন্দেহে আমাদের শিক্ষার্থীদের উপকারে আসবে।  

এসময় সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, ফ্রান্স বর্তমানে অনেক ক্ষেত্রেই প্রথম স্থান দখল করে আছে। বিজ্ঞান, ফিলোসোফিতে তারা বেশ এগিয়ে। আজ আমাদের যে শিক্ষার্থীরা এতে অংশ নিয়েছে, আশা করি, তারা দীর্ঘ পরিকল্পনা নিয়ে সুনির্দিষ্ট লক্ষ্য নিশ্চিত করলে বিদেশে উচ্চ শিক্ষা অর্জনে কোনো বাঁধা থাকবে না।  

সেমিনারে ফোকলোর স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের কালচারাল অ্যাটাচি (সহদূত) ইউহান গিগারেল ও ক্যাম্পাস ফ্রান্স বাংলাদেশের ম্যানেজার সৈয়দা নাসিবা হোসাইন।

তারা শিক্ষার্থীদের উদ্দেশে সংশ্লিষ্ট বিষয়ের ওপর বিস্তারিত আলোচনা করেন।

এসময় বক্তারা বলেন, ফ্রান্স ‘ক্যাম্পাস ফ্রান্স এজেন্সি’র মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের জন্য উচ্চ শিক্ষা ও কাজের সুযোগ করে দিয়েছে।  

এছাড়া তারা এজেন্সিটির কাজ, সুযোগ-সুবিধা, গুরুত্ব, আবেদনের যোগ্যতা ও প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন।

এছাড়া কীভাবে নিম্ন মধ্যবিত্ত শ্রেণির শিক্ষার্থীরা স্বল্প খরচে ফ্রান্স থেকে উচ্চ শিক্ষা আর্জন করবে- এ বিষয়ে আলোচনা হয় সেমিনারে। এজন্য শিক্ষার্থীদের ফরাসি ভাষা রপ্ত করার পরামর্শ দেওয়া হয় এবং সব বিষয়ে দক্ষতা অর্জনের পরামর্শ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।