ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এখন ব্যবসা ক্ষেত্র : শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, মে ৩১, ২০১২
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এখন ব্যবসা ক্ষেত্র : শিক্ষামন্ত্রী

ঢাকা : শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গু্লো ব্যবসা ক্ষেত্রে পরিণত হয়েছে। ৫ থেকে ৬টি বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি সবগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যবসা ক্ষেত্রে পরিণত হয়েছে।

তিনি বলেন, যারা ব্যবসা করতে চান তাদের এটা ছেড়ে যাওয়ার পরামর্শ দেন মন্ত্রী।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে মাউশি’র আওতাধীন (পিএটিএ) প্রকল্পের উদ্যোগে  জাতীয় শিক্ষানীতি-২০১০ বাস্তবায়ন কৌশল নির্ধারণের লক্ষ্যে প্রণীত খসড়া প্রতিবেদন পর্যালোচনার জন্য দিনব্যাপী জাতীয় কর্মশালয় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রচলিত শিক্ষা দিয়ে চলবে না। এর গুণগত পরিবর্তন আনা দরকার। আমরা নতুন প্রজন্মকে নতুন আঙ্গিকে গড়তে চাই। সে লক্ষ্যে আমরা জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করেছি। এটি বাস্তবায়নের জন্য ব্যাপকভাবে আলোচনা ও প্রচার দরকার।

তিনি বলেন, আমাদের দেশের ইতিহাসে সরকারি দলের সিদ্ধান্ত কখনো বিরোধী দল সমর্থন করে না। মনিরুজ্জামান ও এমাজউদ্দিন স্যার বিএনপিতে থেকেও তারা যে মতামত দিয়েছেন তা আমরা গ্রহণ করেছি।

তিনি আরও বলেন, টিআইবি বলেছে- এখন শিক্ষাক্ষেত্র দুর্নীতি করছে। কিন্তু এর আগে শিক্ষাক্ষেত্রে অনেক দুর্নীতি হয়েছে। আমরা দুর্নীতিমুক্ত প্রশাসন ও দুর্নীতির নিরসন চাই। তবেই আমরা বঙ্গবন্ধুর আদর্শের বাংলাদেশ গড়তে সক্ষম হবো। সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে আমরা ৫শ’ স্কুলে মাল্টিমিডিযা ক্লাসরুম চালু করেছি। আরো ২০ হাজার ক্লাসরুম চালু করা হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের পরিচালক প্রফেসর মো. নোমান-উর-রশীদের সভাপতিত্বে একে উপস্থিত ছিলেন- প্রাথমিক ও গণশিক্ষা সচিব এমএম নিয়াজউদ্দিন, শিক্ষামন্ত্রণালয় অতিরিক্তি সচিব (প্রশাসন অর্থ) এসএম গোলাম ফারুক, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. ইকবাল খান চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময় : ১২৫৮ ঘণ্টা, মে ৩১, ২০১২
এমআইএস/সম্পাদনা : বেনু সূত্রধর, নিউজরুম এডিটর, সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।