ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

স্বাস্থ্যখাতে দুর্নীতি প্রতিরোধ বিষয়ে বিতর্ক উৎসব শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, মে ২৫, ২০১২

ঢাকা: ‘স্বাস্থ্য খাতে সুশাসন-চাই কার্যকর দুর্নীতি প্রতিরোধ’ এই স্লোগান নিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী দুর্নীতিবিরোধী বিতর্ক উৎসব-২০১২।

শুক্রবার ঢাকা মেডিক্যাল কলেজের এক নম্বর লেকচার গ্যালারিতে এই উ‍ৎসবের উদ্বোধন করা হয়।

ঢাকা মেডিক্যাল কলেজ ডিবেটিং ক্লাব এই বিতর্ক উৎসবের আয়োজন করেছে।

ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ড. কাজী দীন মোহাম্মদ তিন দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করে বলেন, ‘রাস্তায় পিস্তল ঠেকিয়ে টাকা নেওয়া আর অফিস আদালতে ফাইল আটকিয়ে টাকা নেওয়া একই কথা। এই সংস্কৃতি থেকে বের হতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। ’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবির) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘যারা দুর্নীতি করে তারা সমাজে ও রাষ্ট্রে সবচে’ শক্তিশালী লোক। এজন্য টিআইবিকে অনেক সময় ঝুঁকির সম্মুখীন হতে হয়। ’

তিনি বলেন, ‘এমন কোনো পেশা নেই যেখানে দুর্নীতি হচ্ছে না। এ ক্ষেত্রে শুধু আইন প্রণয়ন করে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব নয়। আইনের প্রয়োগ, জনসচেতনতা ও রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন। ’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে  ঢাকা মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ ইসমাইল হোসেন, টিআইবির কমিউনিকেশন বিভাগের পরিচালক ড. রিজওয়ান-উল-আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
 
তিন দিনব্যাপী এই উ‍ৎসবে সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের একশ দল অংশগ্রহণ করবে। বাংলা ও ইংরেজি ক্যাটাগরিতে এ বিতর্ক অনুষ্ঠিত হবে।
 
বাংলা বিতর্ক আন্তঃক্লাব ও আন্তঃমেডিক্যাল কলেজ– এই দু’বিভাগে অনুষ্ঠিত হবে। আগামী ২৭ মে এই প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, মে ২৫, ২০১২
এমইউএম/এআই/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad