ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে ২৯৪ কোটি টাকার বাজেট পাস

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
জাবিতে ২৯৪ কোটি টাকার বাজেট পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য ২৯৪ কোটি ১৬ লাখ টাকার বাজেট পাস হয়েছে। গত বছরের তুলনায় বরাদ্দ বেড়েছে চিকিৎসা ও গবেষণা খাতে।

শনিবার (২৪ জুন) সন্ধ্যায়  বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সিনেট হলে এ বাজেট পাস হয়। বাজেট উত্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার।

২৯৪ কোটি ১৬ লাখ টাকার এ বাজেট বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২৭১ কোটি ৮১ লাখ টাকা অনুদান দেবে। আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্রে আয় হবে ২২ কোটি টাকা ৩৫ লাখ টাকা।

অধিবেশনে ২০২২-২০২৩ অর্থবছরের সংশোধিত বাজেটও পেশ করা হয়। সংশোধিত বাজেটের আকার ২৮৭ কোটি এক লাখ টাকা। সংশোধিত বাজেটে ঘাটতির পরিমাণ সাত কোটি ৮৮ লাখ টাকা।

২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে চিকিৎসা খাতে বাজেট ধরা হয়েছে দুই কোটি ৮৯ লাখ ২৬ হাজার টাকা। যা মোট বাজেটের শূন্য দশমিক ৯৮ শতাংশ। এছাড়া গবেষণা খাতে বরাদ্দ করা হয়েছে পাঁচ কোটি ৫২ লাখ টাকা। যা মোট বাজেটের এক দশমিক ৮৮ শতাংশ। এ দুই খাতে গতবছর বরাদ্দ ছিল যথাক্রমে দুই কোটি ৭৪ লাখ ১১ হাজার ও চার কোটি ৪২ লাখ টাকা।

বাজেটে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাবদ বরাদ্দ রাখা হয়েছে ১৭৫ কোটি ২৯ লাখ টাকা। যা মূল বাজেটের ৫৯ দশমিক ৫৯ শতাংশ। পেনশন ও অবসরকালীন সুবিধা বাবদ বরাদ্দ ৪২ কোটি ৩৩ লাখ টাকা। যা মোট বাজেটের ১৪ দশমিক ৩৯ শতাংশ। পণ্য ও সেবা (সাধারণ আনুষাঙ্গিক) ব্যয় ধরা হয়েছে ৫৬ কোটি পাঁচ লাখ টাকা। যা মোট বাজেটের ১৯ দশমিক শূন্য পাঁচ শতাংশ। পণ্য ও সেবা (রক্ষণাবেক্ষণ ও মেরামত) ব্যয় ধরা হয়েছে চার কোটি ২৬ লাখ টাকা। প্রাথমিক স্বাস্থ্যসেবা সহায়তা বাবদ বরাদ্দ রাখা হয়েছে ৪২ লাখ টাকা। যা মোট বাজেটের শূন্য দশমিক ১৪ শতাংশ।

এছাড়াও যন্ত্রপাতি খাতের ব্যয় বাবদ বরাদ্দ রাখা হয়েছে তিন কোটি ৫৬ লাখ টাকা। যা মোট বাজেটের এক দশমিক ২১ শতাংশ। যানবাহন ক্রয় বাবদ বরাদ্দ রাখা হয়েছে এক কোটি ৫০ লাখ টাকা। যা মোট বাজেটের শূন্য দশমিক ৫১ শতাংশ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাবদ বরাদ্দ রাখা হয়েছে ৫৫ লাখ টাকা। যা মোট বাজেটের শূন্য দশমিক ১৯ শতাংশ। অন্যান্য ও মূলধন জাতীয় বরাদ্দ ৫০ লাখ টাকা। যা মোট বাজেটের শূন্য দশমিক ১৭ শতাংশ। অন্যান্য ব্যয় বাবদ বরাদ্দ রাখা হয়েছে চার কোটি ১৮ লাখ টাকা। যা মোট বাজেটের এক দশমিক ৪২ শতাংশ।

সিনেট অধিবেশনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, রেজিস্ট্রার (চুক্তি ভিত্তিক) রহিমা কানিজ, সিন্ডিকেট সদস্য ও রেজিস্ট্রার গ্রাজুয়েট প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।