ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবির ‘সি’ ইউনিটে ওএমআর বিভ্রাট

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
জাবির ‘সি’ ইউনিটে ওএমআর বিভ্রাট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ছয় শিক্ষার্থীকে ‘বি’ ইউনিটের ওএমআর সরবরাহ করা হয়েছে।

রোববার (১৮ জুন) সমাজবিজ্ঞানের ১৩০ নম্বর গ্যালারি কক্ষে এ ঘটনা ঘটে।

ওইদিন দিবাগত রাত ৩টার দিকে ‘সি’ ইউনিটের ফলাফল প্রস্তুত করতে গেলে বিষয়টি নজরে আসে সংশ্লিষ্টদের।

জানা যায়, ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ; বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষার চতুর্থ শিফটের ‘সি’ ইউনিটের পরীক্ষায় ‘বি’ ইউনিটের ৬টি ওএমআর সরবরাহ করা হয়। সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারি ১৩০ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে জার্নালিজম ও মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক উজ্জ্বল কুমার মণ্ডল বলেন, ‘সি’ ইউনিটের ওএমআরগুলো স্ক্যান করার সময় ‘বি’ ইউনিটের ৬টি ওএমআর পাওয়া যায়। পরীক্ষা শেষে ওই কক্ষ থেকে ফেরত পাঠানো বাড়তি প্রশ্নপত্র এবং ওএমআরগুলোর মধ্যে ‘বি’ ইউনিটের আরও ৪৫টি ওএমআর খুঁজে পেয়েছি। এছাড়াও সেখানে আরও বাতিল করা ৩টি ওএমআর পেয়েছি যেগুলো ‘বি’ ইউনিটের হওয়ায় বাতিল করা হয়েছে। এর পরিবর্তে ‘সি’ ইউনিটের ওএমআর দেওয়া হয়েছে।

তিনি বলেন, এতে বোঝা যায় ওই রুমে দায়িত্বরত শিক্ষক ও ওই কয়েকজন শিক্ষার্থী সেটা শনাক্ত করতে পেরেছেন, কিন্তু বিষয়টি অনুষদের ডিনকে বলা হয়নি।

কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক বাংলানিউজকে বলেন, এ ঘটনা খুবই দুঃখজনক। এক ইউনিটের ফর্ম অন্য ইউনিটে সরবরাহ হওয়ার তেমন সুযোগ নেই। ‘বি’ ইউনিটের পরীক্ষা আজ অনুষ্ঠিত হচ্ছে। গতকাল ‘বি’ ইউনিটের ওএমআর ফর্ম কীভাবে সরবরাহ করা হলো?

তিনি আরও বলেন, বিষয়টি উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটিতে আলোচনা করব। তারপর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নুরুল আলম বলেন, ফলাফল স্থগিত করা হয়নি। ফলাফলের কার্যক্রম চলমান। ওই ৬ শিক্ষার্থীর সেট অনুসারে খাতা কাটা হয়েছে। ওএমআর শিট বদলের বিষয়টি খতিয়ে দেখা হবে।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।